April 13, 2024 | 1:09 PM

অধিকাংশ মানুষেরই সকালে চা না হলে দিন শুরু হয় না। তবে চায়ের সঙ্গে অনেকেরই থাকে টা। আবার অনেকের খালি পেটেই পান করেন চা। আর এই খানি পেটে চা খাওয়া কী ভালো? ক্ষতি হচ্ছে না তো?

ঘুম থেকে উঠেই একেবারে খালি পেটে চা খেতে নিষেধ করছেন চিকিৎসকরা। কী সমস্যা হতে পারে এর ফলে?

সকালে অনেকেরই অভ্যাস হলো খালি পেটে চা পান করা। সাম্প্রতিক কয়েকটি গবেষণা বলছে খালি পেটে চা পানের অভ্যাস শরীরের জন্য ক্ষতিকর। গরম বা শীতকাল বলে নয়, সব ঋতুতেই এই অভ্যাস ডেকে আনতে পারে নানা শারীরিক সমস্যা।

চা খাওয়ার আগে ভারী কিছু না খেলেও অন্তত চায়ের সঙ্গে একটি বিস্কুট খেয়ে নেওয়া জরুরি। ঘুম থেকে উঠেই খালি পেটে চায়ের কাপে চুমুক না দেওয়াই ভাল।

চায়ে ক্যাফিন নামক যৌগ আছে। খালি পেটে এই যৌগ পাকস্থলীতে প্রবেশ করলে গ্যাসের পরিমাণ বাড়তে পারে। এর ফলে অনেক সময়ে আকস্মিক বমি বমি ভাব, বুক জ্বালার মতো উপসর্গ দেখা দেয়। দীর্ঘ দিন ধরে খালি পেটে চা পানের অভ্যাস গ্যাসের সমস্যাকে আরও মারাত্মক করে তুলতে পারে।

চায়ে থিয়োলিন নামে আর এক যৌগ থাকে। এই যৌগ শরীরে জলের পরিমাণ হ্রাস করে। ঘুমিয়ে থাকা অবস্থায় শরীরে জলের পরিমাণ এমনিই হ্রাস হয়। ঘুম থেকে উঠেই খালি পেটে চা খেলে সেই পরিমাণ আরও কমে যায়। এর প্রভাব পড়ে বৃক্কে।

চা খাওয়ার আগে অল্প কিছু খাবার বা তিন-চারটি বিস্কুট খেয়ে নিলে এই থিয়োফিলিন নামক যৌগ কিছুটা হলেও দুর্বল হয়ে পড়ে। তাতে শরীরে জলের পরিমাণ ঠিক থাকে।

চিকিৎসকদের পরামর্শ, ঘুম থেকে উঠেই প্রথমে ঠান্ডা জলে মুখ ধুয়ে কিছুটা জল খেয়ে নেওয়া জরুরি। কিছু ক্ষণ পর হালকা কোনও খাবার খেয়ে তার পর চায়ের কাপে চুমুক দিলে শরীর ও মেজাজ দু’টোই থাকবে ফুরফুরে।