এই ২ই উপায়ে ব্রণ দূর করার পরামর্শ দিলেন কারিনার পুষ্টিবিদ, দেখেনিন

Written by News Desk

Published on:

ব্রণের সমস্যায় অনেকেই ভোগেন। গরমে এই সমস্যা আরও বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, দূষণ, পর্যাপ্ত পানি না পান করা, তৈলাক্ত ত্বক, অতিরিক্ত ভাজাপোড়া খাবার খাওয়া ও হরমোনের তারতম্যের কারণে ব্রণ বের হতেই পারে।

ব্রণ সারাতে কতজনই না কতকিছু করেন। কেউ ঘরোয়া টোটকা অনুসরণ করেন আবার কেউ কেউ বাজারচলতি ক্রিম দিয়ে ব্রণ সারানোর চেষ্টা করে। তবে ফল মেলে না বেশিরেভাগ সময়ই।

অনেকের কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও ব্রণের সমস্যা হতে পারে। এ বিষয়ে করিনার পুষ্টিবিদ রুজুতা দিওয়েকার তার ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন।

তার পরামর্শ মেনে চললে ২ উপায়েই ব্রণ দূর করতে পারবেন ম্যাজিকের মতো। জেনে নিন করণীয়-

প্রতিদিন এক গ্লাস মৌরি ভেজানো পানি পান করুন। এতে পেট পরিষ্কার হবে সহজেই। মৌরি বীজ হজমক্ষমতা বাড়ায়। এই পানীয় মুখের দুর্গন্ধ কমাতে ও অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে বলে তিনি জানিয়েছেন।

মৌরি ভেজানো পানি পান করার পাশাপাশি শরীর ঠান্ডা রাখতে গোসলের সময় চন্দনের পেস্ট ব্যবহারের পরামর্ম দেন রুজুতা। তার মতে, চন্দনের পেস্ট নিয়ে তা অর্ধেক বালতি পানিতে মিশিয়ে নিন।

গোসল শেষে ওই পানি শরীরে ঢেলে নিন। এই পদ্ধতি অনুমরণ করলে দীর্ঘমেয়াদী ব্রণের দাগও হালকা হয়ে যাবে। আবার চন্দন মনের জন্য থেরাপিউটিক হতে পারে।

Related News