ধোনির ৫ অনন্য কৃতিত্ব ! যা বিশ্বের আর কোনো ক্রিকেটারের নেই ! দেখুন তার চমকে দেওয়া রেকর্ডগুলো ছবি সহ

More articles

মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেটের এক কিংবদন্তি। দীর্ঘ ক্রিকেট জীবনে ধোনি ছিলেন যেমন ক্রিকেটার তার থেকেও বেশি ছিলেন একজন সেরা অধিনায়ক। বিশ্বের সেরা অধিনায়কের মধ্যে ধোনির নামটাই সবার ওপরে আসে। বিশ্বের এমন একজন অধিনায়ক যার অধিনায়কত্বে ভারত আইসিসির সমস্ত ট্রফি জিতেছে। আজ দেখেনিন তার সেই ৫ অনন্য কৃতিত্ব।

১. আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি স্টাম্পিং করা উইকেটকিপার হলেন ধোনি। এখনো পর্যন্ত ১৭৮ টি স্টাম্পিং করেছে।

২. চোখের পলক পড়ার আগেই তার বিদ্যুৎ গতিতে স্টাম্পিং যা সারাজীবন অক্ষত থাকবে। চোখের পলক ফেলার জন্য সময় লাগে মাত্র ০.৩ সেকেন্ড কিন্তু ধোনি তার স্টাম্পিং করেছে মাত্র ০.০৯ সেকেন্ড। তার এই রেকর্ড ভাঙা ক্রিকেটের ইতিহাসে সত্যিই অসম্ভব।

৩. ক্রিকেটের ইতিহাসে ধোনিই একমাত্র খেলোয়াড় যে কিনা উইকেট কিপার হয়েও সবথেকে বেশি বল করেছেন। ইংল্যান্ডের উইলিয়াম স্টোরার ৪ টি ম্যাচে বল করেছিলো। আর ধোনি ৯ টি ম্যাচে বল করেছে।

৪. বিশ্বের ইতিহাসে সবথেকে দামি ব্যাট হলো, ২০১১ র বিশ্বকাপে ধোনি যেই ব্যাট দিয়ে ৬ মেরেছিলো। নিলামে সেই ব্যাটটি ৮৫ লাখ টাকায় বিক্রি হয়েছে। সেই টাকা ধোনি দান করে দিয়েছিলো তার স্ত্রীর সাক্সি ধোনি ফাউন্ডেশনে।

৫. মহেন্দ্র সিং ধোনি বিশ্বের ইতিহাসে একমাত্র অধিনায়ক যে কিনা আইসিসির সবকটি ইভেন্টগুলিতে ট্রফি জিতেছে।

এছাড়াও একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ধোনিই একমাত্র খেলোয়াড় যে কিনা সবথেকে বেশিবার নট আউট রয়েছে ও ম্যাচ ফিনিস করেছে (৭৮ বার)। ধোনি শুধু একজন ভালো ক্রিকেটার ই নয় একজন ভালো মনের মানুষ। ভারতীয় ক্রিকেটে তার অবদান অনস্বীকার্য।

Latest