ইংল্যান্ডকে বিশ্বচ্যাম্পিয়ন করেছে শুধুমাত্র এই ক্রিকেটারটি! তার অবদান কখনো ভুলবেনা ইংল্যান্ড

More articles

অদ্ভুদ এক ঘটনার সাক্ষী থাকলো গোটাবিশ্ব। বিশ্বকাপের ফাইনালে এমন এক হাড্ডাহাড্ডি লড়াই হলো যা সত্যিই ভাবা যায় না। প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ইংল্যান্ডকে ২৪২ রানের টার্গেট দেয়। আর তার জবাবে ইংল্যান্ড বেন স্টোকসের দুরন্ত ব্যাটিংয়ের ওপরের ভর করে ২৪১ রান করে। অর্থ্যাৎ ম্যাচ টাই হয়ে যায়। তাই ম্যাচটি সুপার ওভারে যায়। অর্থ্যাৎ পরবর্তী ছয় বলেই নির্ধারিত হবে দুইদলের ভাগ্য।

এদিকে নিয়মমতো সুপার ওভারে প্রথমে ব্যাট করে ইংল্যান্ড আর ছয় বলে বানায় ১৫ রান। আর যদি ৬ বলে নিউজিল্যান্ড ১৬ রান বানায় তবেই ম্যাচ জিতবে। আর যদি ফের টাই হয়, তাহলে যে দল চার বেশি মেরেছে, হিসেব মতো সেই দলেই হবে ওয়ার্ল্ড কাপের মালিক। কিন্তু নিউজিল্যান্ডের তরফ থেকে ব্যাট করতে আসা জিমি নিসাম ও মার্টিন গাপটিল ৬ বলে ওই ১৫ রান বানাতে সক্ষম হয়। আর নিয়মমতো ইংল্যান্ড সবচেয়ে বেশি চার মেরেছে তাই হিসেব মতো তারাই জিতে যায় বিশ্বকাপ ২০১৯। অর্থ্যাৎ সবদিক থেকে দেখতে গেলে ওই ৬ বল ভালো খেলেই বিশ্বচ্যাম্পিয়ন হলো ইংল্যান্ড।

আর ইংল্যান্ডের এই চ্যাম্পিয়ন হওয়ার জন্য সবচেয়ে বড় হাত ছিলো বেন স্টোকসের। যখন গোটা টিম ধুঁকছে তখন জস বাটলারকে সঙ্গে নিয়ে এক ম্যাচ উইনার ইনিংস খেলে স্টোকস। তার অনবদ্য ৮৪* রান ইংল্যান্ডকে ম্যাচ ড্র করতে সাহায্য করে, আর তারপরেও সুপারওভারে ৩ বলে ৮ রান করে ম্যাচ জেতানো এক রুপকথার ইনিংস খেলে। আর এজন্যই তাকে ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কারও দেওয়া হয়।

Latest