April 13, 2024 | 8:06 AM

রেড, ব্রাউন কিংবা পার্পেল, গাঢ় রঙয়ের লিপস্টিকে ঠোঁট সাজিয়ে তোলা যত সহজ ঠিক ততটাই কঠিন ঠোঁটেকে রঙ মুক্ত করা। তার ওপর যদি ম্যাট লিকুইড লিপস্টিক হয় তা হলে তো আর কথাই নেই। লিপস্টিক তুলতে গিয়ে ঘেঁটে ঠোঁটের আশেপাশেও বিশ্রী ভাবে ছড়িয়ে পড়ে রঙ। এই ঝামেলা এড়াতেই অনেকে ম্যাট লিপস্টিক পড়তে চান না। তবে লিপস্টিক না ঘেঁটে ঠোঁটকে এই ম্যাট লিপস্টিক মুক্ত করার বেশ কয়েকটি উপায় আছে। সেগুলি কী কী দেখে নিন-

হেভি ডিউটি মেকআপ রিমুভার ব্যবহার করুন

অয়েল বেস্ড যে সব মেকাআপ রিমুভার ওয়াটারপ্রুফ মাস্কার পরিষ্কার করতে ব্যবহার করা হয় সেই দিয়ে ডার্ক, ম্যাট লিপস্টিক সহজেই পরিষ্কার করতে পারবেন আপনি। এর জন্য একটা গোল তুলোর বলে সামান্য এই মেকআপ রিমুভার নিয়ে কয়েক সেকেন্ড ঠোঁটে চেপে ধরুন। এরপর আলতো হাতে লিপস্টিক মুখে ফেলুন। তবে ঠোঁটের মাঝখান থেকে ঠোঁটের কোনায় না মুছে বরং ঠিক উল্টোটা করুন। না হলে লিপস্টিক ঠোঁটে থেকে গালে ছড়িয়ে পড়ে ভীষণ বাজে দেখাবে।

তেল দিয়ে ঠোঁট পরিষ্কার করুন

হাতের কাছে তেমন কোনও ভাল মেকআপ রিমুভার বা স্ক্রাবার না থাকলে বরং রান্নাঘরের নিত্য প্রয়োজনীয় কিছু উপকরণ ব্যবহার করতে পারেন। ফুডগ্রেড অয়েল যেমন নারকেল তেল, অলিভ অয়েল, অ্যাভোকাডো তেল দিয়ে লিপস্টিক পরিষ্কার করুন। এতে গাঢ় লিপস্টিক পরিষ্কার হলেও বজায় থাকবে ত্বকের আর্দ্রতা।

ম্যাট লিপস্টিক রিমুভার   

শুষ্ক ঠোঁট যাদের তারা গাঢ় লিপস্টিক তুলে ফেলার পর লিপস্টিকের অবশেষে ঠোঁটের চামড়ার সঙ্গে লেগে থেকে যায়। এ ক্ষেত্রে লিপ স্ক্রাব খুবই উপকারী। বাজারে থেকে কেনা পছন্দের ব্র্যান্ডের লিপ স্ক্রাব কিংবা চিনি ও নারকেল তেল মিশিয়ে ঠোঁটে ডলে নিতে পারেন।

তবে ম্যাট লিপস্টিক যদি আপনার একান্ত পছন্দের হয় সে ক্ষেত্রে ম্যাট লিপস্টিক রিমুভার ব্যবহার করতে পারেন। এটা ব্যবহার করাও সহজ এবং এতে কঠিন থেকে কঠিন লিপস্টিকের রঙও উঠে যাবে।