এই ৫টি কাজ করলে ডায়াবেটিস বা সুগার আপনাকে কখনোই ছুঁতে পারবে না! দেখেনিন একনজরে

More articles

ডায়াবেটিস হলো এমন একধরনের রোগ যা একেবারেই সারানো সম্ভব নয়। কিন্তু এমন কিছু কাজ করা আছে, যেগুলি করলে ডায়াবেটিস থেকে আপনি অনেকাংশেই মুক্তি পাবে। দেখে নিন একনজরে কি কি করলে ডায়াবেটিসের হাত থেকে রক্ষা পাবেন।

১. ওজন সঠিক মাত্রায় বজায় রাখা: দেহের ওজন স্বাস্থ্যকর মাত্রায় নিয়ন্ত্রিত রাখার মধ্য দিয়ে শুধু ডায়াবেটিসই নয় বরং আরো নানা ধরনের রোগ থেকে মুক্ত থাকা যায়।

২. স্যালাড খান: প্রতিদিন অন্তত এক বাটি স্যালাড খান। যার মধ্যে থাকবে গাজর, শসা, লেটুস, টমেটো, পেঁয়াজ, রসুন ইত্যাদি। প্রতিদিন দুপুরে বা রাতে খাবার খাওয়ার আগে এই সাল্যাড খেতে হবে।

৩. প্রত্যেক দিন সকালে হাটাহাঁটি করুন:- ডায়াবেটিস প্রতিরোধে সহায়ক সেরা ব্যায়ামগুলোর একটি হাঁটাহাঁটি। সকালবেলায় ওঠে করেই হাঁটাহাঁটি করুন।

৪. কফি পান করুন: বেশ কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে, প্রতিদিন অন্তত দুই কাপ কফি পান করলে ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে ২৯%। তবে চিনি ছাড়া কফি পান করতে হবে।
৫. ফাস্টফুডকে একেবারে এড়িয়ে চলুন: ফাস্টফুড জাতীয় খাবার একেবারেই খাওয়া যাবে না। কেননা এই জাতীয় খাবার দেহে ইনসুলিনের মাত্রায়ও ক্ষতিকরভাবে হেরফের ঘটিয়ে দিতে পারে। যা থেকে ডায়াবেটিসও হতে পারে।
এছাড়াও, স্ট্রেস বা মানসিক চাপ থেকে মুক্ত থাকুন ও ধুমপান ত্যাগ করুন। দেখবেন কয়েকদিনের মধ্যে হাতেনাতে ফল পাবেন।

Latest