March 28, 2024 | 9:43 PM

পনিরের স্বাস্থ্য উপকারিতা অনেক। এ ছাড়াও যাদের শরীরে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি আছে তাদের জন্যও বেশ কার্যকর। সেইসঙ্গে সুস্থ থাকতে তো সবজি খেতেই হবে।

পনির আর সবজির মেলবন্ধনে কিন্তু তৈরি করে নেওয়া যায় সবজি-পনির। এ পদ খেতে খুবই সুস্বাদু ও স্বাস্থ্যকর। বিশেষ করে শীতের দিনে এ পদ শরীর গরম রাখতে সাহায্য করবে।

নিরামিষভোজীদের জন্য অনন্য এক পদ হলো সবজি-পনির। একবার খেলেই এর স্বাদ মুখে লেগে থাকবে। বিভিন্ন সবজি দিয়ে পনির রান্না করা যায়। আর সময়ও অনেক কম লাগে সবজি-পনির রান্না করতে। চলুন তবে জেনে নেওয়া যাক সবজি-পনিরের রেসিপি-

উপকরণ

১. সবজি (গাজর, ফুলকপি, টমেটো, সবুজ ক্যাপসিকাম) এক কাপ
২. তেল পরিমাণমতো
৩. রসুন কুচি ২ টেবিল চামচ
৪. পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
৫. আদা বাটা ১ টেবিল চামচ
৬. পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ
৭. মরিচ গুঁড়ো আধা চা চামচ
৮. হলুদ গুঁড়ো আধা চামচ
৯. গরম মশলার পাউডার আধা চা চামচ
১০. ভাজা জিরার গুঁড়ো ১ চা চামচ
১১. লবণ স্বাদমতো
১২. জল পরিমাণমতো
১৩. পনির ১ কাপ
১৪. ঘি ১ চা চামচ
১৫. কাঁচামরিচ ৭-৮টি

প্রস্তুত প্রণালি

প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। এরপর রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। এবার অন্য একটি পাত্রে সামান্য জলের মধ্যে আদা ও পেঁয়াজ বাটা, লবণ, মরিচ, হলুদ, গরম মশলা ও ভাজা জিরার গুঁড়ো মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।

এবার সব মশলার মিশ্রণ প্যানে দিয়ে কষিয়ে নিন। এরপর সব সবজিগুলো দিয়ে ভালো করে নেড়ে নিন। ঢাকনা দিয়ে ২ মিনিট ঢেকে রান্না করুন। হালকা ভাজা ভাজা হলে এর মধ্যে সামান্য জল দিয়ে কমপক্ষে ১০ মিনিট ঢেকে রাখুন।

সেদ্ধ হয়ে এলে পনির, কাঁচামরিচ ও ঘি দিয়ে আবারো কিছুক্ষণ ঢেকে রাখুন। সব শেষে ধনেপাতা কুচি ছড়িয়ে দিন সবজি পনিরের উপরে।

চুলা থেকে নামিয়ে পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুন মজাদার সবজি পনির। সবুজ লেটুস পাতা ও গাজর দিয়ে ফুল তৈরি করেও পরিবেশন করতে পারেন।