April 13, 2024 | 7:05 AM

আপনার সঙ্গী কি ইদানিং আপনার কাছ থেকে দূরে দূরে থাকছে? যদি তাই হয়ে থাকে তবে তা অবশ্যই চিন্তার কারণ। যখন দুটো মানুষ একে অপরকে ভালোবাসে, বিয়ে করে তখন তাদের মধ্যে ঘনিষ্ঠতা থাকে। তবে অন্তরঙ্গতা কমতে থাকলে হতাশা ছাড়া আর কিছুই বাকি থাকে না। যদি আপনার সঙ্গীর মধ্যে এমন কোন আচরণ দেখতে পান তবে বএর নেপথ্যে থাকতে পারে বেশকিছু কারণ।

স্বস্তিবোধ না করা:

এমন হতে পারে আপনার সাথে আপনার সঙ্গী স্বস্তিবোধ করে না বা আত্মবিশ্বাস পায় না। আর এই অনিরাপত্তাবোধ শারীরিক, মানসিকভাবে তাকে গুটিয়ে রাখে। এক্ষেত্রে আপনার উচিত হবে সঙ্গী যেনো স্বস্তি ও ভরসা পায় সেই পরিবেশ গড়ে তোলার।

ক্লান্ত অনুভব করা:

সারাদিনের কাজ, অফিস, বাচ্চাদের সামলানো এসবের পর আপনার সঙ্গী ক্লান্ত হয়ে যাবে এটাই স্বাভাবিক। আর প্রিয়জনের অন্তরঙ্গ হওয়ার জন্য মন ও মেজাজ ভালো থাকা জরুরি। সেক্ষেত্রে দুজনে কাজ ভাগ করে নিন। তাহলে কারো ওপর বেশি চাপ পড়বে না।

জোর করে চাপানো:

আপনার সঙ্গীর এমন মনে করতে পারে যে তার ওপর জোর করে চাপানো হচ্ছে।  সারাদিনের ব্যস্ত শিডিউলে সে ঘনিষ্ঠ মুহূর্ত কাটানোর জন্য প্রস্তুত নাও হতে পারে। সেক্ষেত্রে তাকে সময় দিন।

যোগাযোগের অভাব:

অনেকে এক ছাদের নিচে থাকলেও তাদের মধ্যে যোগাযোগ ভালো থাকে না।  এ থেকে বাড়তে থাকে দূরত্ব। আর এ থেকে দুজনের মধ্যে ঘনিষ্ঠতাও কমতে থাকে।