আপনি কি সানগ্লাস কিনবেন? তাহলে যে ৫টি বিষয় জানা জরুরি, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

‘সানগ্লাস’ শব্দটি শুনতেই স্টাইল বা ফ্যাশনের ব্যাপারটি মাথায় আসে। এটিকে নিতান্তই স্টাইলিশ মনে করেন অধিকাংশ মানুষ। তবে তারা হয়তো জানেন না, ফ্যাশন নয় বরং চোখ রক্ষায় সানগ্লাসের গুরুত্ব অপরিসীম। সূর্যের অতিবেগুনী রশ্মির বিরুদ্ধে সম্পূর্ণ সুরক্ষা সরবরাহ করে সানগ্লাস। ত্বকের ক্যান্সার থেকে শুরু করে ছানি এবং গ্লু-কোমাসহ চোখের নানা ধরনের সমস্যা থেকে রক্ষা করে এটি।

বাজারে সানগ্লাসের সমারোহ। অসংখ্য ব্র্যান্ডের সানগ্লাসের মধ্যে আপনি কোনটি বেছে নেবেন, তা আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে। কোনটি আপনার চোখে ভালো লাগবে, তা বুঝতে হলে যাচাই-বাছাই করতে হবে। সানগ্লাস কেনার সময় সচরাচর করা ভুলগুলোও এড়িয়ে চলতে হবে।

সানগ্লাস কেনার সময় যেসব ভুল এড়ানো জরুরি-

ফ্রেম সম্পর্কে না বোঝা

সানগ্লাসের ফ্রেমের উপাদান খুবই গুরুত্বপূর্ণ বিষয়। উপকরণের ওপর সানগ্লাসের দাম নির্ভর করে। তাই সানগ্লাস কেনার আগে ফ্রেমের উপকরণের বিষয়ে জেনে নিলে অযথা বেশি অর্থ ব্যয় হবে না। টিটেনিয়াম ফ্রেম সানগ্লাসের দাম সবচেয়ে বেশি। এতে স্ক্র্যাচ নিরোধক কোটিং দেওয়া থাকে। সাধারণত প্লাস্টিকের তৈরি সানগ্লাসগুলো টিটেনিয়ামের তৈরি ফ্রেমের চেয়ে দামে সস্তা হয়ে থাকে। তবে সব প্লাস্টিক ফ্রেমের সানগ্লাসই যে কম দামের, তা নয়। প্লাস্টিকের মধ্যেও আবার তিন রকমের আছে। খেলাধুলার সময় পরার উপযোগী সানগ্লাসগুলোর ফ্রেম নাইলনের হয়ে থাকে। মেটাল ফ্রেমের সানগ্লাস বেশ দামি হলেও টেকসই হয় না।

ইউভি প্রোটেকশনহীন সানগ্লাস

যে কোনো একটি সানগ্লাস পছন্দ হলেই কিনে ফেলবেন না। আগে দেখে নিন, তাতে ইউভি বা অতিবেগুনি রশ্মি থেকে চোখ রক্ষা করার সুবিধা আছে কি না। ইউভি প্রোটেকশন আছে, এমন সানগ্লাস কিনুন।

মুখের ধরন বুঝে না কেনা

অন্যের চোখে সানগ্লাসটি বেশ মানিয়েছে বলেই যে আপনাকেও মানাবে, তা নয়। মুখের আকার বড় হলে বড় সানগ্লাস, ছোট হলে ছোট সানগ্লাস—সূত্রটা এ রকমই সরল।

পাপড়ির সঙ্গে লেন্সের দূরত্ব না থাকা

সানগ্লাস কেনার সময় অবশ্যই খেয়াল করে দেখতে হবে, চোখের পাপড়ি সানগ্লাসের লেন্সকে স্পর্শ করছে কি না। যদি স্পর্শ করে, তবে বুঝতে হবে সানগ্লাসটি আপনার চোখে ঠিকমতো ফিট হয়নি। লেন্সের সঙ্গে চোখের পাপড়ির দূরত্ব থাকলে তবেই সানগ্লাস কেনা উচিত।

ফ্রেমের বাইরে চোখ

কিছু কিছু সানগ্লাসের ফ্রেমের আকার গোল বা তিন কোনা হয়। এ ধরনের সানগ্লাসের ফ্রেম খুব ছোট হলে বাইরে থেকে চোখ দেখা যায়। চোখের চারপাশের ত্বক বেশ স্পর্শকাতর হয়। তাই চোখ ও এর চারপাশের ত্বকের সুরক্ষা নিয়েও ভাবতে হবে। তাই সব সময় ট্রেন্ড অনুসরণ না করে চোখের সুরক্ষার জন্য বড় ফ্রেমের সানগ্লাস কিনুন।rs

Related News