কোষ্ঠকাঠিন্যে ভুগছেন? তাহলে বেল খেলেই সুফল পাবেন জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

উপকারী যেসব ফল রয়েছে সেসবের মধ্যে উপরের দিকেই থাকে বেলের নাম। গ্রীষ্মে শরীরে সৃষ্ট জলশূন্যতা দূর করা কিংবা শরীর ভেতর থেকে ঠান্ডা রাখাসহ বেলের রয়েছে আরও অনেক উপকারিতা। খেয়াল করে দেখুন, ছোটবেলায় পেটে কোনো সমস্যা দেখা দিলে মা-চাচিরা বেলের শরবত খাইয়ে দিতেন। এর কারণ হলো এটি পেটের নানা সমস্যা দূর করতেও কার্যকরী। শুধু বেলই নয়, এর ফুল, পাতা, গাছের বাকল সবই উপকারী। এগুলো ভেষজ ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়।

উপকারের দিক হিসাব করলে কাঁচা কিংবা পাকা- দুই ধরনের বেলই উপকারী। ডায়েরিয়া, আমাশয় ইত্যাদি অসুখ সারাতে কাজ করে কাঁচা বেল। বেলে রয়েছে প্রচুর ভিটামিন এ, ভিটামিন সি, ফসফরাস, পটাশিয়াম ও ক্যালশিয়াম। হজম, গ্যাস্ট্রিকসহ আরও অনেক রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে উপকারী এই ফল।

কোষ্ঠকাঠিন্যে উপকারী

নিয়মিত বেল খেলে তা পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। এতে দূরে থাকে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা। আপনি যদি নিয়মিত বেলের শরবত খাওয়ার অভ্যাস করেন তবে এই সমস্যায় আর ভুগতে হবে না। দুই-তিন মাসের মধ্যেই সমস্যা পুরোপুরি সেরে যাবে। কোষ্ঠকাঠিন্যের ফলে সৃষ্ট পেট ব্যথাও দূর হবে। পাশাপাশি কাঁচা বেল খেলে তা আমাশয় কিংবা ডায়েরিয়ার মতো সমস্যা থেকে মুক্ত রাখবে।

হজমশক্তি ভালো রাখে

হজমের সমস্যায় ভুগছেন না এমন মানুষ কম পাওয়া যাবে। গরমের এই সময়ে গ্যাস, বদহজম, পেটে ব্যথা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এক্ষেত্রে বেলের শরবত বেশ উপকারী। বেল খেলে তা হজম প্রক্রিয়া সহজ করে। পাশাপাশি ঠান্ডা রাখে পেটও। হজমশক্তি ভালো হলে গ্যাস, বমি, বদহজম ইত্যাদি সমস্যা দূরে থাকে। এসময় প্রতিদিন একগ্লাস বেলের শরবত খেলে মিলবে উপকার।

ঠান্ডাজনিত সমস্যা দূর করে

গরমেও অনেকের ঠান্ডার সমস্যা বা সর্দি-কাশি দেখা দিতে পারে। এক্ষেত্রে প্রতিরোধী হিসেবে কাজ করে বেল। ওষুধ হিসেবে কাজে লাগাতে পারেন বেলের পাতাও। সর্দি-কাশির সমস্যা দেখা দিলে বেলপাতার রস করে এক চামচ খেয়ে নিন। এতে জ্বর দ্রুত ভালো হয়। এটি ঠান্ডাজনিত সমস্যা দূর করতেও কার্যকরী।

প্রতিরোধ করে ক্যান্সার

মরণঘাতি রোগ ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে বেল। অ্যান্টিঅক্সিডেন্টের গুণে ভরা বেল খেলে কোলন ক্যান্সার, স্তন ক্যান্সার ও জরায়ু ক্যান্সার থেকে দূরে থাকা যায়। বেলে থাকা বিটা ক্যারোটিন শরীরে টিউমারের কোষের বৃদ্ধি থামিয়ে দেয়। এই ফল নারীদের বিভিন্ন অসুখ থেকে দূরে রাখতে সাহায্য করে।

গ্যাস্ট্রিক সারাতে কাজ করে

গ্যাস্ট্রিকের সমস্যা থেকে বাঁচতে চাইলে বেল খাওয়া শুরু করুন। এটি হজমশক্তি বাড়িয়ে তোলে তাই গ্যাস্ট্রিকের সমস্যা অনেকটাই দূর হয়ে যায়। নিয়মিত বেলের শরবত খান। এটি গ্যাস্ট্রিক, আলসারসহ আরও অনেক সমস্যা থেকে মুক্ত রাখবে।

ত্বক পরিষ্কার রাখে

সুন্দর ত্বক পেতে চাইলে খেতে হবে বেল। কারণ এতে আছে প্রচুর ফাইবার যা ত্বককে ভেতর থেকে ভালো রাখতে কাজ করে। নিয়মিত বেল খেলে ত্বক থাকে মসৃণ। ব্রণের সমস্যা দূর করতে চাইলে বেল খেতে পারেন। কারণ এটি ব্রণ তাড়াতে কার্যকরী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে বেল। এটি শরীরের ভেতর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে। বেলে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী। এটি নানারকম ছোঁয়াচে রোগ দূর করতেও সাহায্য করে।RS

Related News