জন্মদিনে জানুন দাদার ৫ অনন্য কৃতিত্ব! যা বিশ্বের আর কোনো ক্রিকেটারের নেই

More articles

সৌরভ গাঙ্গুলি! বাঙালির আবেগে ঝড় তোলার জন্য একটা নামেই যথেষ্ট। তিনি গোটা বাংলার দাদা নন, তিনি গোটা ভারতের দাদা। শচীন হোক কিংবা সেওয়াগ যখনই সময় পায় তখনেই দাদার প্রশংশায় পঞ্চমুখ হয়ে যায়। আর হবে নাই বা কেন! যখন গোটা ভারতীয় দল নড়বড়ে হয়ে গিয়েছিলো তখন হাল ধরে এই বাংলার দাদা। তার আমলে গোটা ভারত দেখেছে, কিভাবে চোখে চোখ রেখে লড়াই করতে হয়। বিপক্ষের মাটিতে গিয়ে কিভাবে বিপক্ষকে হারিয়ে আসতে হয়। কিভাবে লর্ডসের ব্যালকনিতে জামা খুলে সেলিব্রেশন করতে হয়। তার আমলে ভারতীয় ক্রিকেটের এক নতুন অধ্যায় শুরু হয়েছিলো। সৌরভ গাঙ্গুলি তৈরি করেছে তো অনেক রেকর্ড কিন্তু আজ আমরা আপনাদেরকে জানাবো সেরার সেরা ৫ অনন্য কৃতিত্ব।

১. সৌরভ গাঙ্গুলি হলো প্রথম ভারতীয় ক্রিকেটার যে কিনা একদিনের ক্রিকেটে অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরি করেছে।

২. সৌরভ গাঙ্গুলি হলো একমাত্র ক্রিকেটার যে কিনা একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পরপর চার ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার পান।

৩. সৌরভ গাঙ্গুলি হলো বিশ্বের প্রথম খেলোয়াড় যে একটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ৩০০ রানের পার্টনারশিপ গড়ে রাহুল দ্রাবিড়কে সঙ্গে নিয়ে।

৪. সৌরভ গাঙ্গুলি হলো একমাত্র ক্রিকেটার যে কিনা ওপেনিং করতে এসে সবথেকে বেশিবার হাফ-সেঞ্চুরি(৪৪ বার) করেছেন।

৫. সর্বশেষ, গাঙ্গুলি হলো এমন এক ব্যাটসম্যান যার টেস্টে গড় রান কখনো ৪০ এর নীচে যায়নি। এছাড়াও আরো এত রেকর্ড দাদার আছে, তা হয়তো বললে আজ আর শেষ হবে না।

Latest