ব্রাশ করার পর মাউথওয়াশ ব্যবহার করা ঠিক কি ভুল! জেনেনিন চিকিৎসকের পরামর্শ

দিনে অন্তত দু’বার ব্রাশ করা যেতেই পারে। এ নিয়ম মেনে চলতে পারলে মাড়ি আর দাঁতের স্বাস্থ্য ভালো থাকার কথা। কিন্তু অনেকেই বিজ্ঞাপনী প্রচারে মুগ্ধ হয়ে ঝকঝকে সাদা দাঁতের জন্য রোজ মাউথওয়াশ ব্যবহার করছেন। প্রশ্ন হলো মাউথওয়াশ কখন ব্যবহার করা উচিত? বিশেষজ্ঞদের মতে, দাঁত ব্রাশ করার পরপরই মাউথওয়াশ ব্যবহার করা খারাপ অভ্যাস। তাহলে চলুন এ সম্পর্কে আরও কয়েকটি বিষয় জেনে নেওয়া যাক-

যদি দাঁতে বা মাড়িতে শিরশিরানি, রক্ত পড়া বা মুখে দুর্গন্ধের মতো সমস্যা হয়, তা হলে ডাক্তার দেখিয়ে চিকিৎসা করানোই উচিত। তখন চিকিৎসকের পরামর্শ অনুসারে মাউথওয়াশ ব্যবহার করা যেতে পারে। কিন্তু তেমন কোনও প্রয়োজন না থাকলে বিজ্ঞাপনী প্রচারে মুগ্ধ হয়ে ঝকঝকে সাদা দাঁতের মালিক হওয়ার জন্য যাঁরা রোজ মাউথওয়াশ ব্যবহার করছেন, তারা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনছেন। কারণ দাঁত ব্রাশ করার পরপরই মাউথওয়াশ ব্যবহার করতে নিষেধ করেন দাঁত বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, দাঁত ব্রাশ করার পরপরই যারা মাউথওয়াশ ব্যবহার করেন, তারা ভুল রুটিন অনুসরণ করছেন। যুক্তরাষ্ট্রের এনএইচএস অনুযায়ী, ফ্লোরাইড সমৃদ্ধ মাউথওয়াশ দাঁতের ক্ষয় রোধ করতে সহায্য করে। কিন্তু ব্রাশ করার পরপরই মাউথওয়াশ সরাসরি ব্যবহার ঠিক নয়।

ব্রাশের পরপরই মাউথওয়াশ ব্যবহার করলে কী হয়?

বিশেষজ্ঞদের মতে, দাঁত ব্রাশ করার পরপরই মাউথওয়াশ ব্যবহার করা খারাপ অভ্যাস। কারণ এর ফলে দাঁতে লেগে থাকা টুথপেস্টের ফ্লুরাইড ধুয়ে যায়। মাউথওয়াশে থাকা ফ্লোরাইডের পরিমাণ টুথপেস্টের চেয়ে অনেকটাই কম। তাই, দাঁত ব্রাশ করার পরে সরাসরি ফ্লুরাইড ব্যবহার করা মানে হল কম ফ্লোরাইডের যৌগ দিয়ে বেশি যৌগের ফ্লুরাইড ধুয়ে ফেলা।

ফ্লুরাইড কেন ধুয়ে ফেলা ঠিক নয়?

স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ফ্লোরাইড দাঁতের দুর্বল এনামেল পুনর্গঠনে সহায়তা করে। দাঁতের এনামেলের খনিজের ক্ষয় ধীর করে। দাঁতের ক্ষয় কমায়। আর ক্ষতিকারক ব্যাক্টেরিয়া থেকে রক্ষা করে।

মাউথওয়াশ সবার জন্য প্রয়োজনীয় নয়

বিশেষজ্ঞদের মতে, সকলের মাউথওয়াশ ব্যবহার করার প্রয়োজন নেই। শিকাগোর ‘ওয়েস্ট অ্যান্ড ডেন্টাল’ ক্লিনিকের তথ্যানুসারে, নিয়মিত মাউথওয়াশ ব্যবহার দাঁতের সাময়িক সমস্যা, ক্যাভিটি কমায় ও দুর্গন্ধ দূর করতে সাহায্য করে। দাঁত বিশেষজ্ঞদের মতে, মাউথওয়াশ ব্যবহার দাঁতের সংবেদনশীলতা, মুখের শুষ্কতা কমাতে কার্যকর।

ব্যবহারের আধঘণ্টার মধ্যে কিছু খাওয়া উচিত নয়

খাবার খাওয়া বা জল পানের ৩০ মিনিটের মধ্যে ফ্লোরাইডযুক্ত মাউথওয়াশ ব্যবহার করা উচিত নয়। বিশেষজ্ঞরা খাওয়ার ৩০ মিনিটের মধ্যে দাঁত ব্রাশ করা নিষেধ করেন।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress