March 28, 2024 | 1:54 AM

রোদ আর বৃষ্টির খামখেয়ালির সঙ্গে মানিয়ে নিতে গিয়ে হঠাৎ সর্দি-কাশি দেখা দিতেই পারে। অনেকে আছেন, যাদের একটু হলেই ঠান্ডা লেগে যায়। এমন সমস্যা যদি আপনারও থাকে তবে তো কথাই নেই! যেহেতু এখন করোনা মহামারির সময়, তাই সাধারণ সর্দি-কাশিও অনেকের কাছে ভয়ের কারণ। তাই এ ধরনের সমস্যা দেখা দিলে আতঙ্কিত হয়ে পড়ছেন অনেকে।

বর্ষাকালে স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে অ্যালার্জির প্রকোপ বেড়ে যেতে পারে। এসময় খাবার গ্রহণের ক্ষেত্রে সতর্ক না হলে অসুখ দেখা দেওয়া অস্বাভাবিক কিছু নয়। সর্দি-কাশির হাত থেকে বাঁচতে কিছু ঘরোয়া উপায় মেনে চলতে পারেন। আপনার ঘরে থাকা পেঁয়াজেই মিলতে পারে সমাধান। এটি শুধু স্বাদ বৃদ্ধির জন্য নয় বরং সুস্বাস্থ্যের জন্যও কার্যকরী। নানা ধরনের অসুখের সঙ্গে লড়াই করতে সাহায্য করে পেঁয়াজ। আপনি যদি ঘুমানোর সময় মোজার ভেতর পেঁয়াজ রেখে দেন তাহলে মিলবে নানা উপকার।

ক্ষতিকর ব্যাক্টেরিয়া নষ্ট করে

পায়ে থাকে ৭০০০ স্নায়ু, যা পুরো শরীরের সঙ্গে যুক্ত। তাই আপনি যদি মোজার মধ্যে একটি পেঁয়াজ রেখে দেন তাহলে নানা সমস্যার সমাধান সম্ভব হতে পারে। মোজা পরে তাতে পেঁয়াজ রেখে দিন, এটি পুরো শরীর পরিষ্কার করবে। এই পেঁয়াজ শরীরের নানা জার্ম ও ব্যাক্টেরিয়া শোষণ করে নেবে। আমাদের পায়ের তালুর ত্বক পাতলা থাকে। যে কারণে রক্ত উপকারী ব্যাক্টেরিয়া ও কেমিক্যাল সহজেই শোষণ করে নিতে পারে। পেঁয়াজের সাহায্যে রক্ত পরিষ্কার করা সম্ভব এই প্রক্রিয়ার মাধ্যমেই।

সর্দি থেকে দূরে রাখে

সর্দি থেকে বাঁচতে মোজায় পেঁয়াজ ঢুকিয়ে ঘুমাতে যান। এতে থাকা নানা উপাদান সর্দি থেকে মুক্তি দেবে সহজেই। পেঁয়াজ গন্ধ শুষে নিতে সহায়ক। ঘুমাতে যাওয়ার আগে মোজায় পেঁয়াজ রেখে দিলে তা নানা খারাপ ব্যাক্টেরিয়া শোষণ করতে পারে। এটি শরীর পরিষ্কার করে থাকে। এক্ষেত্রে অর্গ্যানিক পেঁয়াজ ব্যবহার করা উচিত।

শরীর পরিশোধন করে

কেমিক্যাল ও কীটনাশক দিয়ে উৎপন্ন পেঁয়াজ ব্যবহার করবেন না। এতে পেঁয়াজের নানান ক্ষতিকর কেমিক্যাল পায়ের মাধ্যমে রক্তে প্রবেশ করতে পারে। ফলে উপকারের বদলে ক্ষতি হবে। অর্গ্যানিক পেঁয়াজ ব্যবহার করুন। চীনে দীর্ঘদিন ধরে ওষুধ হিসেবে ব্যবহার করা হয়ে আসছে পেঁয়াজ। মোজার মধ্যে পেঁয়াজ রেখে ঘুমানোর উপকারিতা সম্পর্কে লস এঞ্জেলেসের হোমিওপ্যাথিক চিকিৎসক লরেন ফেডার জানিয়েছেন- এই পদ্ধতিতে সর্দি, ব্লাডারে সংক্রমণ, দাঁতে ব্যথা, কানে ব্যথা ইত্যাদি কমানো যেতে পারে। তাই মোজার মধ্যে আধ টুকরো পেঁয়াজ রেখে ঘুমাতে যান। উপকার পেতে পারেন।rs