March 29, 2024 | 12:36 AM

হস্তমৈথুন একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় ক্রিয়া। তবে, এটা নিয়ে মানুষের মনে কৌতূহলের শেষ নেই! অনেক সময়ে হস্তমৈথুন সম্পর্কিত একাধিক প্রশ্ন ভিড় করে আসে মনে। যাদের মধ্যে কিছু উত্তর মিললেও অধিকাংশই থাকে অজানা। পাশাপাশি, এই বিষয়ে খোলামনে কথাও বলতে চান না অনেকে।

তবে, সম্প্রতি হস্তমৈথুন সম্পর্কিত একাধিক চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছেন গবেষকরা। এমনিতেই নিয়মিত হস্তমৈথুন ভালো না খারাপ? এই বিষয়ে সবার মনেই প্রশ্ন থাকে। তবে, এবার সেই সমস্ত প্রশ্নেরই নিরসন ঘটতে চলেছে। একটি মার্কিন সমীক্ষায় দেখা গিয়েছে, ৯৪ শতাংশ পুরুষ ও ৮৫ শতাংশ মহিলা নিয়মিত হস্তমৈথুন করেন।

পাশাপাশি, যে পুরুষরা মাসে কমবেশি ২১ বার হস্তমৈথুন করেন, তাঁদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকিও প্রায় ২০ শতাংশ হ্রাস পায়। এছাড়াও, নিয়মিত হস্ত/মৈথুনের ফলে পাওয়া যায় একাধিক দুরারোগ্য রোগ থেকে মুক্তিও! শুনতে অদ্ভুত মনে হলেও এটাই কিন্তু সত্যি। অস্ট্রেলিয়ার ক্যানসার চিকিৎসকরা দাবি করেছেন, যে পুরুষরা রোজ হস্তমৈথুন করেন, তাঁদের প্রস্টেট ক্যানসারের ঝুঁকি ৩৬ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

এমনকি, নিয়মিত হস্তমৈথুনের অভ্যাস রক্তচাপ কমানোর পাশাপাশি গাঁটের ব্যথাও কমায়। তবে, এখানেই শেষ নয়, হস্তমৈথুনের ফলে উদ্বেগ-অনিদ্রা এবং অবসাদ থেকেও মুক্তি পাওয়া সম্ভব। এছাড়াও, মহিলাদের ক্ষেত্রে হস্তমৈথুন তাঁদের যো/নি পথ ও মূত্রনালীতে সংক্রমণ রুখতে সাহায্য করে। পাশাপাশি, এর ফলে সার্ভিক্যাল ফ্লুইডে থাকা একাধিক ব্যাক্টিরিয়া শরীর থেকে নির্গত হয়ে যায়।

সবচেয়ে বড় কথা হল, স্থায়ী পার্টনার থাকা সত্বেও নিয়মিত হস্তমৈথুনে কোনো সমস্যা হয়না। অনেকেই এতে হীনমন্যতা বা চিন্তিত হয়ে পড়লেও আখেরে এতে লাভই হয়। কারণ, গবেষণায় দেখা গিয়েছে, অর্গা/জমের সময় বাড়াতে হস্তমৈথুন দারুন উপকারী। এছাড়াও, নিয়মিত হস্তমৈথুন টাইপ-২ ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও অনেকটাই কমিয়ে দেয়। যার ফলে এটা প্রমাণিত যে, হস্তমৈথুনে খারাপ তো কিছু হয়ই না, বরং তা শরীরের পক্ষে খুবই উপকারী!rs