জীবনযাপন

কলা যেভাবে আমাদের স্বাস্থ্য সমস্যায় বিশেষ ভূমিকা পালন করে! জেনেনিন

১. রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে » নিয়মিত কলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে । কলাতে ভালো পটাসিয়াম পাওয়া যায় । ব্লাড প্রেসারের জন্য অধিকাংশ সময় হার্ট অ্যাটাক হয় তার ঝুঁকি কমায় । আর এটি হাইপার টেনশন রোগ নিয়ন্ত্রণ করে । যেহেতু কলা সোডিয়াম মুক্ত তাই রক্তের সমস্যার জন্য কলার উপকার অনেক ।

২ . হার্টের জন্য কলার উপকারিতা » আমাদের হার্টের জন্য কলার উপকারিতা অনেক । তাবে নিয়মিত কলা খেলে শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকে । নিয়মিত খাদ্য তালিকায় কলা রাখলে হার্ট অ্যাটাকের সম্ভবনা কম থাকে । কলাতে পটাসিয়ামের ভালো উৎস হওয়ার কারণে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় । ফলে গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত কলা খায় তাদের অন্যদের তুলনায় হার্টের সমস্যা কম এবং হজমের ক্ষমতা বেশি । এতে বলা যায় স্বাস্থ্যের জন্য কলা কার্যকরী ভূমিকা পালন করে ।

৩. বাচ্ছাদের কলা খাওয়ার উপকারিতা » বাচ্ছাদের বেড়ে উঠার জন্য কলা খাওয়া খুব উপকার আসে । নিয়মিত কলা খাওয়ার ফলে চ্ছাদের বিকাশ হয় এর কারণ কলাতে মিনারেল এবং ভিটামিন রয়েছে ।

৪. কিডনি ভালো রাখতে সহায়তা করে » ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ এবং কিডনির কাজকর্ম ভালো রাখতে পটাসিয়াম খুব গুরুত্বপূর্ণ উপাদান । নিয়মিত কলা খাওয়ার ফলে আমাদের কিডনির ফাংশন কার্যকরী রাখতে পারি । একটি গবেষণায় দেখা গেছে সপ্তাহে ৪-৬ টি কলা খেলে কিডনি রোগের হাত থেকে ৫০ শতাংশ ঝুঁকি কমা হয় । তাই নিয়মিত কলা খান সুস্থ থাকুন দীর্ঘদিন ।

৫ .কলায় অ্যান্টি-অক্সিডেন্টের গুণ » ফল ও সবজি অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস । কলাতে ভিন্ন ধরণের অ্যান্টি-অক্সিডেন্ট আছে । আর এই অ্যান্টি-অক্সিডেন্ট বিভিন্ন ধরণের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত যেমন -হার্টের অসুখের মোকাবেলা, দূর্বলতা দূর করা ইত্যাদি । তাই অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ কলার উপকারিতা আমাদের স্বাস্থ্যের জন্য খু্ব প্রয়োজন ।

Related Articles

Back to top button