March 28, 2024 | 7:51 PM

আমরা তো প্রতিদিনই তো দাঁত মাজি।তবে প্রতিদিন নিয়মিতভাবে দুইবার করে দাঁত মাজা হচ্ছে সুস্থ,সবল দাঁতের চাবিকাঠি।অনেকেই হয়তো এই বিষয়টি জেনেও গুরুত্ব দেননা।তবে এখন জেনে নিন নিয়মিত দুবার ব্রাশ না করলে কি কি হয়-

১.করোনারি হৃদরোগ:আপনার মুখের ব্যাকটেরিয়া শরীরের টকাইন রক্তের মাধ্যমে করনারি ধমনীতে গিয়ে মিলিত হয়ে সেখানে ব্লকেজ তৈরি করে যার, কারণে হার্ট অ্যাটাক হতে পারে।

২.দুর্বল দাঁত : দাঁত পরিষ্কার রাখতে না পারলে তা দাতেঁর জন্য ক্ষতিকর। ফলে চোয়ালের হাড় ক্ষতিগ্রস্ত হয় এবং দাত ও মাড়ির মধ্যে ফাঁকা স্থান তৈরি হয়। এর ফলে দাঁত দুর্বল হয়ে যায়।

৩.মাড়ি থেকে রক্তপাত : নিয়মিত ব্রাশ করলে মাড়ির রক্ত চলাচল সঠিকভাবে ঘটে, যা দাঁতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ব্রাশ না করা হলে তা ব্যাহত হয় যার ফলে মাড়ি থেকে রক্ত পড়ে।

৪.দাঁতে দাগ পড়া : নিয়মিত দাঁত ব্রাশ না করলে দাঁতে দাগ পড়তে পারে। যে খাবার বা পানীয় আমরা গ্রহণ করি তার মাধ্যমে এমনটি হয়। যেমন রেড ওয়াইন, কফি বা তরকারি। এগুলোর ফলে দাঁতের রঙ কালচে বা হলদে হয়ে যায়।

৫.মুখে দুর্গন্ধ : যদি নিয়মিত দাঁত ও জিহবা পরিষ্কার করা না হয় অর্থাৎ ব্রাশ করা না হয় তাহলে দাঁত ও জিহবার ওপর ব্যাকটেরিয়া আক্রমন করে। যার ফলে দাঁতের ওপর এক ধরনের আবরণের সৃষ্টি হয়। এতে করে মুখে দুর্গন্ধ সৃষ্টি হয় ও দাঁত ক্ষয় প্রাপ্ত হয়।rs