শরীরে ব্রণ হলে সারাবেন যেভাবে দেখেনিন একঝলকে

গরমে ত্বকে দেখা দেয় নানা ধরনের সমস্যা। যার মধ্যে ঘামাচি, র‌্যাশ, ফুসকুড়ি কিংবা ব্রণের সমস্যা দেখা দেয় অনেকের ত্বকেই। মুখে ব্রণের পাশাপাশি অনেকের শরীরের বিভিন্ন স্থান যেমন- বুকে, পিঠে, নিতম্বে, বগলে কিংবা বাহুতে ব্রণ দেখা দেয়। তবে ত্বকে ব্রণ হওয়ার কারণ কী? আসলে গরমে ত্বকে ঘাম হওয়ায় ময়লা জমে শরীরের ছিদ্র জমাট বাঁধে। ফলে শরীরের যেসব স্থানে বেশি ঘাম হয় সেসব সেসব স্থানেই বেশি ঘাম দেখা যায়।

শরীরে উপস্থিত কিছু হরমোন উপাদান ও অ্যান্ড্রোজেনের কারণেও ব্রণের সমস্যা হতে পারে। আসলে ব্রণ ত্বকের ওইসব স্থানেই বিকাশ লাভ করে যেখানে লোমকূপের ছিদ্রগুলোতে তেল উৎপাদন বেশি হয়।

ত্বকের ব্রণের সমস্যা সারাতে ভারতের সৌন্দর্যবিদ শাহনাজ হোসেনের পরামর্শ অনুসারণ করতে পারেন। জেনে নিন করণীয়-

>> গরম জলে গোসল এড়িয়ে চলুন। গরম জল দিয়ে গোসল করলে ত্বক আরও খসখসে হয়ে যায়। এতে প্রাকৃতিকভাবে ত্বকের তেল উৎপাদন ব্যাহত হয়। ফলে ব্রণ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই ঠান্ডা জলে গোসল করুন। এমনকি মুখ ধোয়ার জন্যও ঠান্ডা জল ব্যবহার করুন।

>> গোসলের জলে নিমপাতা যোগ করুন। নিমপাতায় থাকে অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। যা ত্বক থেকে দূষণ ও জীবাণু দুটোই ধ্বংস করে। ত্বকে ব্রণের সমস্যা থাকলে এই টোটকা অনুসরণ করলে উপকার পাবেন।

>> গোসলের পরে ওয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করুন। অনেকেই তৈলাক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করেন। এতে ত্বকে অতিরিক্ত তেল উৎপন্ন হয়, ফলে ছিদ্র বন্ধ হয়ে ব্রণের সৃষ্টি করে।

এজন্য সব সময় ওয়েল ফ্রি লোশন বা জেলভিত্তিক ময়েশ্চারাইজার তৈলাক্ত ত্বকের জন্য ব্যবহার করুন। শিয়া বাটার, কোকো, শসা ও অ্যালোভেরা আছে এমন উপাদান দিয়ে তৈরি ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারে।

>> এক্সফোলিয়েটিংয়ের মাধ্যমে ত্বকের মৃতকোষ দূর না করলেও ব্রণের সমস্যা দেখা দিতে পারে। নিয়মিত এক্সফোলিয়েটিং মসৃণ ত্বক পেতেও সাহায্য করবে আপনাকে।

>> সপ্তাহে একবার বেসন ও চন্দন দিয়ে ত্বক ম্যাসাজ করুন। চন্দনের গুঁড়া, বেসন ও গ্রিন টি একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ব্রণের স্থানে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

>> সর্বদা ঢিলেঢালা পোশাক পরুন। এতে আপনার ত্বক শ্বাস নিতে পারবে ও ব্রণের সমস্যাও কমবে। আঁটসাঁট পোশাক ময়লা, জীবাণু ও তেল আটকাতে রাখে।

ফলে শরীরে অবাঞ্ছিত দাগ দেখা যায়। উল, নাইলন ও স্প্যানডেক্স ত্বকের জন্য বেশি ক্ষতির। তার চেয়ে বেছে নিন সুতির পোশাক।

শরীরের ব্রণ থেকে মুক্তি পেতে এসব বিষয় মাথায় রাখার পাশাপাশি প্রচুর জল ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন। ব্রণের সমস্যা এরপরও যদি না কমে তাহলে একজন চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress