যে ৫টি সমস্যার কারণে হঠাৎ ওজন কমে যেতে পারে

আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন এবং সফল হন তবে আপনাকে অভিনন্দন। এর মানে হলো সবকিছু ঠিকভাবে চলছে। কিন্তু আপনার ওজন যদি কোনো ধরনের প্রচেষ্টা ছাড়া হঠাৎ করেই কমতে শুরু করে তাহলে খুশি হওয়ার কিছু নেই। ওজন আমাদের সামগ্রিক স্বাস্থ্যকে প্রতিফলিত করে এবং হঠাৎ করেই খুব বেশি ওজন কমে কিংবা বেড়ে যাওয়া হতে পারে মারাত্মক কোনো অসুখের লক্ষণ। হঠাৎ ওজন কমে যাওয়া হতে পারে এই ৫ বিপদের লক্ষণ-

থাইরয়েড
থাইরয়েড বিপাকের তত্ত্বাবধান করে। দ্রুত বিপাক ক্রিয়া ওজন কমাতে সাহায্য করলেও খুব দ্রুত বিপাক হওয়া ক্ষতিকারক হতে পারে। দ্রুত ওজন হ্রাস এবং কখনও কখনও অতিরিক্ত জটিলতা, যেমন হৃদস্পন্দন বেড়ে যাওয়া, উদ্বেগ, কাঁপুনি বা অনিদ্রা সবই একটি অতি সক্রিয় থাইরয়েড বা হাইপারথাইরয়েডিজম এর লক্ষণ।

অন্ত্রের রোগ
সিলিয়াক ডিজিজ, ক্রোনস ডিজিজ, ল্যাকটোজ ইনটলারেন্স এবং অন্ত্রের ক্ষতির মতো সমস্যার কারণে হঠাৎ ওজন কমে যেতে পারে, যা ম্যালাবসোর্পশন ঘটায়। ম্যালাবসোর্পশন ঘটে যখন কোনো কিছু আপনার অন্ত্রকে প্রয়োজনীয় পুষ্টি শোষণ করতে বাধা দেয়। এক্ষেত্রে গ্লুটেনমুক্ত খাবার দিয়ে সহজেই চিকিত্সা করা যেতে পারে।

ক্যান্সার
ক্যান্সারের ফলে দ্রুত ওজন দ্রুত কমতে পারে। যদি কারও হঠাৎ ওজন কমে যায় কিন্তু তাদের খাদ্যাভ্যাস, ব্যায়ামের রুটিন বা স্ট্রেস লেভেলে কোনো পরিবর্তন না থাকে তবে সতর্ক হোন। কারণ এটি ক্যান্সারের মতো গুরুতর কিছুর লক্ষণ হতে পারে। ক্যান্সার ক্যাচেক্সিয়া একটি সিন্ড্রোম যা অনেক ক্যান্সারের সাথে যুক্ত। এটি গ্যাস্ট্রিক এবং অগ্ন্যাশয়ের ক্যান্সারের পাশাপাশি ফুসফুস, মাথা এবং ঘাড় এবং পরবর্তী পর্যায়ে কোলোরেক্টাল ক্যান্সারে সবচেয়ে বড় লক্ষণ হতে পারে।

রিউমাটয়েড আর্থ্রাইটিস
এটি একটি দীর্ঘস্থায়ী প্রদাহজনিত ব্যাধি যা শরীরের জয়েন্টগুলোকে প্রভাবিত করে। এটি দ্রুত ওজন কমিয়ে দিতে পারে। এর কারণ হলো, প্রো-ইনফ্ল্যামেটরি সাইটোকাইনগুলো রিউমাটয়েড আর্থ্রাইটিসে প্রদাহ এবং শক্তি ব্যয় উভয়ই বাড়িয়ে দেয়। এর মানে হলো প্রতিদিন আপনার আরও বেশি ক্যালোরি এবং চর্বি ঝরবে। সাধারণত ৩০ থেকে ৫০ বছর বয়সের মধ্যে রিউমাটয়েড আর্থ্রাইটিস বিকাশ লাভ করে।

মাদকের কারণে
যারা মাদক সেবন করেন তারা প্রায়ই দীর্ঘ সময়ের জন্য খেতে ভুলে যান। মাদকদ্রব্য গ্রহণ রোগ প্রতিরোধ ক্ষমতাকেও দুর্বল করে, যা ওজন কমানোর জন্য দায়ী। কিছু নেশা যেমন সিগারেটের ধোঁয়া ক্ষুধা কমিয়ে দেয় এবং ওজন কমিয়ে দেয়।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress