যেসব কারণে রোজ রাতে মুখ পরিষ্কার করে ঘুমানো অত্যন্ত জরুরি

আমাদের নিজেদের অবহেলার কারণেই ত্বকের ক্ষতি হতে পারে। বিভিন্ন ক্ষতির হাত থেকে ত্বককে রক্ষা করতে চাইলে, রাতে অবশ্যই মুখ পরিষ্কার করা অত্যন্ত জরুরি। এক্ষেত্রে রাতে শুতে যাওয়ার আগে মুখ ধোয়া আমাদের স্কিনের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। কারণ সারা দিনের ধকলের ফলে আমাদের ত্বক অনেকটা নিস্তেজ হয়ে পড়ে।

তাই দিনের শেষই হল ত্বকের যত্ন নেয়ার সেরা সময়। সুতরাং অন্য কোনো কিছুর আগে আপনার ত্বকের স্বাস্থ্যের উপর অগ্রাধিকার দিন। এবার চলুন জেনে নেয়া যাক কেন রাতে মুখ পরিষ্কার করে বিছানায় যাওয়া উচিত-

ব্রণ থেকে মুক্তি দেয়

যে কারো কাছেই ব্রণ শব্দটা খুবই বিরক্ত ও আতঙ্কের। কারণ একটা ব্রণ পুরো মুখের সৌন্দর্যটাই নষ্ট করে দেয়। বিষিয়ে দেয় জীবন। শুধু শারীরিক সমস্যার কারণে নয় যত্নের অভাবেও মুখে ব্রণ হয়ে থাকে।

ব্রণ হওয়ার প্রধান দুটি কারণ হল, বদ্ধ ছিদ্র এবং ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়া। তাই রাতে ভালোভাবে ত্বক পরিষ্কার করুন। এর ফলে ত্বকের বদ্ধ ছিদ্রগুলো খুলে যায় এবং মুখ থেকে সমস্ত ময়লা দূর হয়, যা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণ হতে পারে। কিন্তু সারারাত মেকআপ থাকলে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন – ব্ল্যাকহেডস এবং বিভিন্ন দাগ হতে পারে।

চোখের পাতাকে রক্ষা করে

আমাদের পঞ্চ ইন্দ্রিয়র অন্যতম ইন্দ্রিয় হল চোখ। অথচ বেশিরভাগ ক্ষেত্রেই এই চোখের উপযুক্ত যত্ন নিতে আমরা ভুলে যাই। চোখের নানা খুঁটিনাটি সমস্যাকে আমরা অনেকেই তেমন গুরুত্ব দেই না। বর্তমান যুগে বাড়তে থাকা দূষণ, কাজের পরিবর্তিত ধরন, পরিবেশগত পরিবর্তন- এ রকম নানা কারণে চোখের নানা রকম সমস্যা দেখা দেয়।

আমরা চোখের উপর যে আইলাইনার লাগাই তাতে এমন কিছু রাসায়নিক রয়েছে যা, দীর্ঘ সময়ের জন্য চোখে রাখা ঠিক নয়। চোখে দীর্ঘক্ষণ মেক-আপ রাখলে চোখ জ্বালা হতে পারে এবং চোখে ইনফেকশনও হতে পারে। তাই অবশ্যই রাতে শোওয়ার আগে এগুলো ভালোভাবে ধুয়ে ফেলুন।

স্বাস্থ্যকর ও সুন্দর ত্বক পেতে

স্বাস্থ্যকর ও সুন্দর ত্বক কে না চায়। আর সেটি যদি হয় মুখ, তাহলে আর কোনো কথাই নেই। কেননা ত্বকের মাধ্যমেই মানুষের সৌন্দর্য প্রকাশ পায়।

ত্বকের পুনর্জীবন প্রক্রিয়া বাধাগ্রস্থ হয়। তাই রাতে ভালো ঘুম আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারি। কারণ রাতের বেলা ত্বক পুনরায় জীবন্ত হয়ে ওঠে এবং মৃত ত্বকের কোষগুলো দূর হয়। এজন্য ৬ থেকে ৮ ঘণ্টা ভালোভাবে ঘুমের পর আমাদের ত্বক বেশ সতেজ হয়ে ওঠে। কিন্তু আপনি যদি রাতে মুখ না ধুয়ে শুয়ে পড়েন, তাহলে ত্বকের নিরাময় প্রক্রিয়াটি বাধাগ্রস্থ হয়।

নিস্তেজ ত্বকের বিরুদ্ধে লড়াই করে

দিনের বেলাতে আমাদের ত্বক অনেক কিছুর সংস্পর্শে আসে। ময়লা, ধূলিকণা, দূষণ, ধোঁয়া এবং অন্যান্য বিভিন্ন জিনিসগুলোর সংস্পর্শে আসে যা, আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। সময়ের সঙ্গে সঙ্গে এই সমস্তনল আমাদের ত্বককে নিস্তেজ এবং ক্লান্ত করে তোলে। অতএব মুখ থেকে অযাচিত এবং ক্ষতিকারক সমস্ত কিছু দূর করতে এবং সুন্দর ও উজ্জ্বল ত্বক ফেরাতে রাতে অবশ্যই ত্বক পরিষ্কার করা প্রয়োজন।

ত্বকের ছিদ্রগুলো পরিষ্কার করে

সারা দিনের পর সঠিকভাবে ত্বকের যত্ন না নেয়া হলে ধুলোবালি এবং মৃত ত্বকের কোষগুলো আপনার ত্বকের ছিদ্রতে আটকে যেতে পারে। এছাড়াও আমরা যে মেকআপ পণ্যগুলো ব্যবহার করি তা ত্বকের ছিদ্রগুলোর ভেতরে ঢুকে যায়। দীর্ঘ সময়ের জন্য মুখ পরিষ্কার না করা হলে, ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। তাই রাতে ভালোভাবে মুখ পরিষ্কার করুন, মুখ থেকে সমস্ত ময়লা সরিয়ে ফেলুন। যদি সময় পান, তবে সপ্তাহে আপনার ত্বক এক্সফোলিয়েট করুন।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress