আপনার ত্বক ভালো রাখতে নিয়মিত সকালে যেসব খাবার খাবেন, দেখেনিন

অনেকেই না বুঝে সকালের খাবারে তেমন গুরুত্ব দেন না। কোনোরকম একটা কিছু মুখে দিয়েই ছোটেন নিজ নিজ কাজে। অনেকে আবার মনে করেন, সকালে বেশি খেলে বুঝি ওজন বেড়ে যাবে হু হু করে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে তারা ইচ্ছে করেই কম খেয়ে থাকেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে, সকালের খাবার এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। সারারাত খালি থাকার পরে সকালে আপনার পেট তৈরি থাকে খাবারের জন্য। এসময় যা-ই খাবেন, হজম হবে দ্রুত। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এই প্রক্রিয়ার শক্তি কমতে থাকে। তাই সকালের খাবারটিই হওয়া চাই সবচেয়ে ভারী।

আপনি যদি সকালের খাবারের দিকে মনোযোগ না দেন তবে তা আপনার ত্বকের জন্যও ক্ষতির কারণ হতে পারে। সকালের খাবার খাওয়া নিয়ে আপনার ভুলভাল ধারণা শরীরের মেটাবলিজম, ত্বক, হজম প্রক্রিয়া সবকিছুকেই ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করছে।

সকালের খাবারে কী খেলে তা আমাদের ত্বকের জন্য উপকারী হবে জানেন কি? অনেকেরই এমন একটি ধারণা আছে যে, স্বাস্থ্যকর খাবার সুস্বাদু হয় না। কিন্তু এটি সত্যি নয়। একটু কৌশল জানলেই যেকোনো খাবারকে সুস্বাদু করা সম্ভব স্বাস্থ্যকর উপায়েই। সেজন্য খাবারের প্লেটে আনতে হবে বৈচিত্র। দিনের পর দিন একই ধরনের খাবার খেলে তা একঘেয়ে লাগবেই। তাতে যত সুস্বাদু খাবারই হোক।

ডিম
সকালের খাবার সহজ একটি পদ হলো ডিম। আর এই ডিম ত্বকের কোলাজেন উৎপাদনে বিশেষ সহায়ক, এর ফলে ত্বক কোমল ও টানটান থাকে। প্রোটিনের সবচাইতে সহজ উৎস হলো ডিম। এছাড়াও এতে আছে প্রচুর ভিটামিন এবং মিনারেলস। সকালের খাবারে বিভিন্নভাবে ডিম রাখতে পারেন। যেমন বয়েল্ড এগ, সুগার ফ্রী এগ পুডিং, এগ স্যান্ডউইচ, সুইটলেস কাপ কেক, ডিম পোঁচ এমন আরও অনেককিছু! তবে চিকিৎসকের নিষেধ থাকলে কুসুম বাদ দিয়ে খাবেন।

সবজি খিচুড়ি
খিচুড়ির নাম শুনলে জিভে তো জল আসবেই। আর এটি ভীষণ পুষ্টিকর খাবারও। চাল, ডাল, মশলা, সবজি মিলে সুস্বাদু এক খাবার তৈরি হয়। পালং শাক, মিষ্টি কুমড়া, গাজর, কাঁচা পেঁপে, মিষ্টি আলু এগুলো অ্যান্টি-অক্সিডেন্টের খুব ভালো উৎস। ত্বক ভালো রাখতে এই সবজিগুলো দিয়ে খিচুড়ি রাঁধুন।

ফলের সালাদ
সব ধরনের ফলই পুষ্টিকর। আপনার পছন্দের যেকোনো ফলই বেছে নিতে পারেন সকালের খাবারে। তবে খালি পেটে টক জাতীয় ফল যেমন- লেবু, মাল্টা খালি পেটে খেলে অ্যাসিডিটি হতে পারে। গ্রিন আপেল, কালো আঙ্গুর, পাকা পেঁপে, কিউয়ি, বেরিজাতীয় ফল, কলা, বেদানা এগুলো খেতে পারেন। পাকা পেঁপে হজমশক্তি ভালো রাখার পাশাপাশি ত্বকও উজ্জ্বল করে। আপেল, বেদানা, স্ট্রবেরি, ব্ল্যাকবেরিতে আছে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বককে ফ্রি র্যাডিকেলসের হাত থেকে বাঁচায়। অল্প মধু, টকদই আর ফল মিলিয়ে সালাদ তৈরি করে খেতে পারেন।

পাস্তা
পাস্তাও হতে পারে সকালের খাবারে স্বাস্থ্যকর একটি খাবার। হোল গ্রেইন পাস্তায় ক্যালরি মোটামুটি পরিমাণ থাকে, সাথে নিউট্রিয়েন্ট ও ফাইবার পর্যাপ্ত থাকে। এতে ডিম, সবজি, প্রন অথবা চিকেন মিলিয়ে তৈরি করতে পারেন। ব্রকলি, টমেটো এগুলো ত্বকের জন্য খুবই ভালো। পাস্তায় এই ধরণের ভেজিটেবল মিলিয়ে নিন। পেটও ভরবে, সাথে ত্বকের জন্য উপকারীও হবে।

আটার রুটি
সকালের খাবারে যে সাধারণ আটার রুটি খান, তাও কিন্তু আপনার ত্বকের জন্য উপকারী হতে পারে। অনেকেই সকালের খাবারে এটি খেয়ে থাকেন। আপনিও শুরু করতে পারেন সকালের খাবারে আটার রুটি খাওয়া। গবেষণায় দেখা গেছে, হোল গ্রেইন আটা খেলে ত্বক ভালো হয় এবং ফাইবারের কারণে পরিপাকক্রিয়া স্বাভাবিক থাকে। রুটির সাথে পছন্দের সবজি খেতে পারেন।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress