অপরিষ্কার দাঁত ব্রেন স্ট্রোকের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দেয়, এমনটাই দাবি গবেষকদের

মস্তিষ্কের রক্ত সঞ্চালনে বাঁধার সৃষ্টি হলে ব্রেন স্ট্রোক হয়। বিশ্বের প্রায় ২ কোটি মানুষ প্রতি বছর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। আমাদের দেশসহ পৃথিবীর সর্বত্র ব্রেন স্ট্রোকে আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। যেসব কারণে ব্রেন স্ট্রোক হয় তার মধ্যে অপরিষ্কার দাঁতও একটি। গবেষকদের দাবি অপরিষ্কার দাঁত ব্রেন স্ট্রোকের ঝুঁকি বহুগুণ বাড়িয়ে দিতে পারে!

সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাঁদের গবেষণায় দাবি করেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, যা দাঁতের ক্ষয়ের জন্য দায়ী, সেই একই ব্যাকটেরিয়ার প্রভাবে অনেকটাই বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও।

জাপানের এই গবেষকদের ব্যাখ্যা, এই ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় রক্ত সঞ্চালনের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। এতে মস্তিষ্কে পরিমিত রক্ত সঞ্চালন বিঘ্নিত হয়, ফলে বাড়ে স্ট্রোকের ঝুঁকি। প্রায় ৩৫৮ জন রোগীর উপর গবেষণা চালিয়ে তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

জানা গেছে, এই ৩৫৮ জনের মধ্যে অধিকাংশের বয়সই ৫০ থেকে ৬০ বছরের মধ্যে। এদের প্রত্যেকেরই দাঁতে ব্যাকটেরিয়ার ব্যাপক উপস্থিতি লক্ষ্য করেছেন গবেষকরা। তাই সব বয়সের লোকেদের দাঁতের যত্নের প্রতি জোর দেওয়ার প্রয়োজন রয়েছে। নিয়মিত দাঁত পরিষ্কার করে দাঁতের ক্ষয় রোধের পাশাপাশি কমিয়ে ফেলুন স্ট্রোকের ঝুঁকিও।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress