ফ্রিজ ছাড়াই তরতাজা রাখুন সবজি, জেনেনিন এই ৫ উপায় সম্পর্কে জেনেনিন

Written by News Desk

Published on:

ফ্রিজ ভরতি ফল আর সবজি। হঠাৎ করেই লোডশেডিং। প্রায় ঘণ্টার পর ঘণ্টার ফ্রিজ বন্ধ। সবজি-ফল তো পচে যাবে! এখন উপায়? কোন চিন্তা নেই , ফ্রিজ ছাড়াই খুব সহজে ফল ও সবজি ফ্রেশ থাকবে বেশ কয়েকদিন। কারণ এর জন্য রয়েছে বেশ কিছু সহজ উপায়।

প্রথমেই জানা দরকার, সব সবজি কিন্তু ফ্রিজে রাখার জন্য নয়। যেমন, আলু কখনই ফ্রিজে রাখবেন না। রাখবেন না মরিচও। টমেটোও বেশিদিন ফ্রিজে না রাখাই ভাল। আবার কলা ভুলেও ফ্রিজে রাখবেন না। এতে তাড়াতাড়ি তা পচে যেতে পারে।

এবার জেনে নিন কীভাবে ফ্রিজ ছাড়া সবজি তাজা রাখবেন..

> প্রথমে ফ্রিজ থেকে ফল ও সবজি বের করে নিন। এরপর একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। এবার সেটি এমন জায়গায় রাখুন যেখানে হাওয়া-বাতাস লাগলেও, ওভেনের উত্তাপ যেন না লাগে সবজিতে।

> ফল ও সবজি ফ্রিজ থেকে বের করে একটি শুকনো পরিষ্কার কাপড়ে বেঁধে রাখতে পারেন। এতে ফল বেশিদিন ফ্রেশ থাকবে।

> ছোট ছোট প্লাস্টিক ব্যাগে সবজি গুলো আলাদা ভাগ ভাগ করে রেখে দিন। এবার প্লাস্টিক ব্যাগটি ঝুলিয়ে রাখুন। দেখবেন, বহুদিন তাজা থাকবে সবজি।

> ধনে পাতার উপর অল্প জল ছড়িয়ে খোলা হাওয়ায় রেখে দিন। দেখবেন ধনে পাতা তাজা থাকবে। তবে এ অবস্থায় বেশিদিন রাখবেন না কিন্তু।

> শাক তাজা রাখতে হলে তা না ধুয়ে কোনও প্যাকেটে মুড়িয়ে রাখুন। খেয়াল রাখুন সেই প্যাকেটে যেন বেশি হাওয়া না ঢোকে।

বেশিদিন ফ্রিজ খারাপ থাকলে অল্প বাজার করুন। এতে সবজি ফ্রিজে রাখার প্রয়োজন হবে না।

এছাড়াও ফ্রিজ পরিষ্কার করার সময় ভালো করে শুকনা কাপড় দিয়ে মুছে নেবেন। চেষ্টা করবেন প্রত্যেকটি সবজি একসঙ্গে না রেখে আলাদা আলাদা করে রাখতে। প্রয়োজনে ছোট ছোট বাক্স ব্যবহার করতে পারেন।

Related News