কত দিন পর্যন্ত ভালো থাকে ননস্টিকের প্যান? বিস্তারিত জেনেনিন বিস্তারিত

মসৃণ ননস্টিক প্যানে রান্না করা বেশ সহজ। ফলে আধুনিক রান্নাঘরে এর ব্যবহার দিন দিন বাড়ছেই। তবে সময় মতো বাতিল না করলে কিন্তু এগুলো মারাত্মক স্বাস্থ্যঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে।

বিশেষজ্ঞ রন্ধনশিল্পীদের মতে, ননস্টিক প্যান বা হাঁড়ির সেলফ লাইফ ৫ বছর। প্রতিদিন বা সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করলে নিরাপদ এবং সুস্থ থাকার জন্য প্রতি ৪-৫ বছর পরে ননস্টিক প্যানটি বদলানো প্রয়োজন। এর আগেও বদলানোর দরকার হতে পারে প্যান। জেনে নিন কীভাবে বুঝবেন যে ননস্টিকের তৈজস বাতিলের সময় এসেছে।

দীর্ঘদিন ব্যবহারের ফলে বা অতিরিক্ত ব্যবহারের ফলে ননস্টিক প্যান স্যাঁতসেঁতে হয়ে যেতে পারে, যা পরিষ্কার করলেও যায় না। এমন দেখলে অবশ্যই সেটি আর ব্যবহার করবেন না।

প্যানের গায়ের মসৃণ আবরণটি যদি রুক্ষ হয়ে পড়ে এবং উঠে আসতে থাকে তবে সেটি বাতিল করে দিন। নাহলে আবরণের ধ্বংসাবশেষ খাবারের সঙ্গে মিশে স্বাস্থ্যঝুঁকির কারণ হতে পারে।

ননস্টিক প্যান টেফলন নামক উপাদান ব্যবহার করে তৈরি করা হয় যাতে এক ধরনের অ্যাসিড রয়েছে। এটি বিপজ্জনক মানবসৃষ্ট রাসায়নিক। তাই প্যানের আবরণে স্ক্র্যাচ স্পষ্ট হয়ে উঠলে দ্রুত বদলে নিন সেটি।

তেলের খাবার রান্না করতে গেলে যদি প্যান থেকে অতিরিক্ত ধোঁয়া ওঠে, তাহলে সেটিতে আর রান্না করবেন না।

ননস্টিক প্যানের যত্ন

চুলা থেকে নামিয়ে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলবেন না ননস্টিকের প্যান। রুম টেম্পারেচারে আসার পর তারপর ধুয়ে নিন।
বেশি ঘষবেন না পরিষ্কারের সময়। প্যান পরিষ্কার করতে ননমেটালিক স্ক্রাবার ব্যবহার করুন।
ননস্টিক প্যানে রান্নার সময় সিলিকন কিংবা কাঠের চামচ ব্যবহার করুন। স্টিলের খুন্তি বা চামচ ব্যবহার করবেন না। এতে দ্রুত নষ্ট হয়ে যায় প্যান।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress