ব্যায়াম ছাড়াই ওজন কমাবেন যেসব পদ্ধতিতে, দেখেনিন একঝলকে

ওজন কমানোর অন্যতম মাধ্যম হলো ব্যায়াম করা। ডায়েট আর ব্যায়াম একসাথে করলে ওজন নিয়ন্ত্রণে রাখা অনেকটা সহজ হয়ে যায়। তবে অনেকক্ষেত্রে সময়ের অভাবে চাইলেও ব্যায়াম করা সম্ভব হয় না। এজন্য অতিরিক্ত শক্তি ব্যয় করা ছাড়াও আপনি ওজন কমাতে পারেন।

এমন ৫টি উপায়ের কথা চলুন জেনে নেওয়া যাক।

চিনি ছাড়া ব্ল্যাক কফি:

প্রতিদিন যদি চিনি ছাড়া ব্ল্যাক কফি খান তবে তা সপ্তাহে ৫০০ ক্যালোরি কমাতে সাহায্য করে। এছাড়া কফিতে যে ক্যালোরি থাকে তার শতকরা ৬০ ভাগ আসে চিনি থেকে। চিনি বাদ দিয়ে কফি খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। এছাড়া যেকোন শারীরিক সমস্যা থেকে দূরে রাখে ডায়াবেটিস।

স্বাস্থ্যকর খাবার:

ক্ষুধা পেলে আমরা বেশিরভাগ মানুষ অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকি। আর এখান থেকেই বাড়তে থাকে ওজন। ক্ষুধা লাগলে মৌসুমি ফল বা গ্রিন টি খান। এতে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে আবার পেটও ভরবে।

পর্যাপ্ত ঘুমান, ভালো থাকুন:

ওজনকমানোর জন্য পর্যাপ্ত ঘুম অনেক জরুরি। প্রতিদিন কমপক্ষে সাত থেকে আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। এতে করে হরমোন ব্যালেন্স ঠিক থাকবে। পর্যাপ্ত ঘুমের পাশাপাশি সঠিক সময়ে ঘুমও অনেক জরুরি। সঠিক সময়ে না ঘুমালে শরীর থেকে গ্রেহলিন নামক হরমোন নিঃসরণ কমে যায়। এতে করে ওজন বাড়তে থাকে।

পর্যাপ্ত জল:

যারা ওজন কমাতে চান তাদের জন্য প্রতিদিন ছয় থেকে আট গ্লাস জল পান করা উচিত। শরীর যেনো হাইড্রেট থাকে সে বিষয়ে খেয়াল রাখুন। পর্যাপ্ত পরিমাণ জল পান করলে শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। এতে করে শরীরের স্বাভাবিক কার্যক্রম ঠিকভাবে চলে।

ক্যান ফুড বাদ দেওয়া:

ক্যান জাতীয় খাবারগুলোতে অতিরিক্ত পরিমাণ চিনি থাকে। আপনি ওজন কমাতে চান তাহলে তালিকা থেকে এসব খাবার অবশ্যই দূরে রাখুন। ওজন বাড়ানোর পাশাপাশি ক্যান জাতীয় খাবার ক্ষুধা বাড়িয়ে দেয়।

তবে সময় ও সুযোগ পেলে ওজন কমানোর ক্ষেত্রে ব্যায়ামের কোন বিকল্প নেই।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress