আপনার ব্লাড গ্রুপ কী? জেনেনিন কোন খাবার খাওয়া আপনার জন্য ক্ষতিকর

মানবদেহে মূলত চার প্রকার রক্তের গ্রুপ দেখতে পাওয়া যায়। এ, বি, এবি এবং ও। আধুনিক চিকিৎসা বিজ্ঞানে এই রক্তের গ্রুপের গুরুত্ব অপরিসীম। কিন্তু রক্তের গ্রুপের সঙ্গে খাবার-দাবারের সত্যিই কোনো যোগ রয়েছে কিনা তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, পিটার ডি আডামো নামক এক চিকিৎসক তার বইতে প্রথম রক্তের গ্রুপের ওপর ভিত্তি করে একটি খাদ্যতালিকা তৈরি করেন। প্রকাশের পর এই বইটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। দেখে নিন কেমন ছিল সেই তালিকা-

ও গ্রুপ
যাদের দেহে ও গ্রুপের রক্ত রয়েছে তাদের প্রোটিন সমৃদ্ধ প্রাণীজ খাদ্য খাওয়া দরকার। অর্থাৎ মূলত মাছ, মাংস ও ডিম খাওয়া যেতে পারে। সবজির মধ্যে খাওয়া যেতে পারে ব্রকলি, পেয়াজ, রসুন ও কুমড়ো। অন্য দিকে এড়িয়ে চলতে হবে দানা শস্য ও দুগ্ধজাত পদার্থ।

এ গ্রুপ
এ গ্রুপের রক্ত থাকলে লাল মাংস বাদ দিতে হবে খাদ্যতালিকা থেকে। খেতে হবে শাকসবজি। সম্পূর্ণ নিরামিষ খাদ্যগ্রহণ হতে পারে সবচেয়ে উপযোগী।

বি গ্রুপ
বি গ্রুপের মানুষদের মুরগি ও শূকরের মাংস খাওয়া চলবে না। এছাড়াও গমের আটা, ভুট্টা, ডাল ও টমেটোও কম খাওয়াই ভালো। তবে এই খাদ্যগুলি বাদে অন্যান্য প্রাণীজ প্রোটিন খেতে কোনো বাধা নেই।

এবি গ্রুপ
এবি গ্রুপের রক্ত রয়েছে এমন মানুষদের এ ও বি গ্রুপের মানুষদের খাদ্যতালিকার মিশ্র একটি খাদ্যাভ্যাস গড়ে তুলতে হবে। খেতে পারেন সামুদ্রিক মাছ, দুগ্ধজাত পদার্থ, ডাল ও দানাশস্য থেকে তৈরি হওয়া খাবার। তবে এড়িয়ে চলতে হবে রাজমা, ভুট্টা। গরু ও মুরগির মাংসও না খাওয়ায় ভালো। তবে এই তালিকা নিয়ে বিতর্কের অবকাশ রয়েছে। তাই এই বিষয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলেই মত বিশেষজ্ঞদের।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress