পিঠ ও কোমরে ব্যথা হলে দ্রুত যা যা করবেন! জেনেনিন বিস্তারিত

বর্তমানে পিঠ ও কোমরে ব্যথা খুবই পরিচিত একটি সমস্যা। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যারা একটানা বসে দীর্ঘ সময় কাজ করেন তাদেরই এই সমস্যা বেশি হয়। এছাড়া খাদ্যাভ্যাস, শরীরচর্চার অভাব, ভিটামিন ডি এর অভাব ইত্যাদি কারণে পিঠ ও কোমরে ব্যথা হতে পারে। এর থেকে পরিত্রাণের সঠিক উপায় জানা না থাকলে ভুগতে হয় দীর্ঘ সময়। কখনো কখনো ব্যথা পুরোনো হয়ে গেলে সহজে ভালো হতে চায় না।

পিঠ ও কোমরে ব্যথা এড়াতে জীবনযাপনের ধরনে কিছু বদল আনতে হবে। একটানা বসে থাকা চলবে না। নিয়মিত শরীরচর্চা, হাঁটা, পুষ্টিকর খাবার খাওয়া ইত্যাদি অভ্যাস করতে হবে। কিছু বিষয়ে খেয়াল রাখলে সহজেই এই ব্যথা থেকে মুক্তি মিলবে। চলুন সেসব বিষয় সম্পর্কে জেনে নেয়া যাক-

খেয়াল রাখুন খাবারে

পিঠে ও কোমরে ব্যথা দূর করার জন্য খাবার বাছাইয়েও হতে হবে সচেতন। যেসব খাবার আপনার ব্যথা দূরে রাখবে সেসব খাবার পাতে তুলে নিন। ভিটামিন ডি, ভিটামিন বি ১২, ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম আছে এমনসব খাবার খেতে হবে। এগুলো হাড়ের ক্ষয়রোগ থেকে দূরে রাখে। সাপ্লিমেন্টের বদলে তাজা খাবার খেলে মিলবে বেশি উপকার। আবার সঠিক খাবার খাওয়ার কারণে ওজনও থাকবে নিয়ন্ত্রণে। আর ওজন নিয়ন্ত্রণে থাকা মানে অনেকরকম অসুখ থেকে দূরে থাকা।

সেঁক দিলে মিলবে আরাম

ব্যথা হলে সেঁক দেন নিশ্চয়ই? ব্যথার ধরন বুঝে দিতে হয় ঠান্ডা-গরম সেঁক। আপনার যদি পিঠে বা কোমরে ব্যথা হয় তবে পেশীকে আরাম দেয়ার জন্য ঠান্ডা ও গরম সেঁক দিতে পারেন। এতে কমবে শরীরের প্রদাহও। প্রথমে পনের সেকেন্ডের মতো সময় হট ওয়াটার ব্যগ ব্যথার স্থানে ধরে সেঁক দিন। এরপর আবার সেখানেই পনের সেকেন্ড কোল্ড ব্যাগ রেখে সেঁক দিন। এভাবে মিনিট পনেরো করতে পারলে শরীরে রক্ত সঞ্চালন বাড়বে। শিথিল হবে পেশী। দূর হবে ব্যথা।

নিয়মিত করতে হবে শরীরচর্চা

সুস্থ থাকতে হলে শরীরচর্চার বিষয়টি এড়িয়ে গেলে চলবে না। কারণ আমাদের মেরুদণ্ড, হাড় ও পেশী ভালো রাখতে সাহায্য করে শরীরচর্চা। আপনার শরীরের ধরন ও গড়ন বুঝে শরীরচর্চা করবেন। এছাড়া নিয়মিত হাঁটা, সম্ভব হলে লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করা এসব অভ্যাসও ব্যথা সারাতে সাহায্য করবে। সেইসঙ্গে বাড়বে পেশীর জোরও। তাই কোমর ও পিঠের ব্যথা থেকে দূরে থাকতে নিয়মিত শরীরচর্চার অভ্যাস করুন।

খেয়াল করুন জুতার দিকে

আপনার কোমরে ও পিঠে ব্যথার কারণ জুতা নয়তো? একটু খেয়াল করে দেখুন তো কোন ধরনের জুতা পরছেন! অনেক সময় কোমরে ও পিঠে ব্যথা হলে জুতার ধরন বদলাতে হয়। চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে প্রয়োজন হলে জুতার ধরন বদলে নিন।

ভালো ঘুমের অভ্যাস করুন

পিঠে ও কোমরে ব্যথা ছাড়তেই চায় না যাদের, তারা এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ভালো ঘুমের অভ্যাস করুন। প্রতিদিন অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমান। ঘুুমের রুটিন ঠিক রাখার চেষ্টা করুন। প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়া এবং একই সময়ে ওঠার অভ্যাস করুন। খেয়াল রাখুন শোয়ার ধরনের দিকে। অনেক সময় ভুল ভঙ্গীতে ঘুমালে পেশীতে ব্যথা হতে পারে।rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress