জীবনযাপন

যেসব কারণে প্রতিদিন হলুদের জল পান করা উচিত, জেনেনিন বিস্তারিত

হলুদের উপকারিতার কথা আমরা কম বেশি সবাই জানি। তরকারি স্বাদ বাড়ানোর পাশপাশি সুন্দর রঙ এনে দেয় হলুদ। শুধুমাত্র তরকারিতে যে হলুদ ব্যবহৃত হয় তা না হলুদের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে। হলুদ জল আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে সেই সাথে শরীর থেকে টক্সিন বের করে ফ্লু থেকে দূরে রাখে। হলুদ জলর উপকারিতার কথা চলুন জেনে নেওয়া যাক।

জয়েন্টের ব্যথা দূর করে:

জয়েন্টে ব্যথা হওয়া এখন নারীদের ক্ষেত্রে খুব সাধারণ একটি সমস্যা। হলুদের অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে যা আর্থারাইটিস পেইন সারাতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:

হলুদে থাকা কারকিউমিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। হলুদের যে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে তা শরীরের জন্য অনেক ভালো। মোট কথা শরীরকে অসুখ থেকে দূরে রাখে হলুদ জল।

ওজন কমাতে:

হলুদ জল ওজন কমাতে সাহায্য করে। ডায়েট চার্টে আজই হলুদ যোগ করুন। হলুদ জল মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং সেই সাথে ওজন কমাতে সাহায্য করে।

​ত্বকের যত্নে:

হলুদে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ত্বকের জন্য ভালো। হলুদ জল ফ্রি রেডিক্যাল ড্যামেজ প্রতিরোধ করতে সাহায্য করে যার জন্য চেহারায় বয়সের ছাপ পড়ে। হলুদ আপনার স্কিনকে উজ্জ্বল ও লাবণ্যময়ী রাখে।

ডিটক্সিফিকেশন:

​আমাদের শরীরে অনেক সময় ক্ষতিকর টক্সিন জমে শরীরকে অসুস্থ করে তোলে। এজন্য ডিটক্সিফাই জরুরি। এক গ্লাস হলুদ জল শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

হলুদ জল খাওয়ার সঠিক নিয়ম:

​একটি পাত্রে এক কাপ জল নিয়ে ফুটান। এরমধ্যে দুই টুকরো হলুদ দিয়ে আরো ১/২ মিনিট ফুটান। এরপর ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। প্রয়োজনে আপনি এর সাথে মধু যোগ করতে পারেন।

Related Articles

Back to top button