মাত্র ৩টি উপকরণেই ঘরে তৈরি করুন চকলেট দেখেনিন একঝলকে

চকলেট খেতে কে না ভালোবাসে। ছোট থেকে বড় সবাই চকলেট মুখে পুরলেই আনন্দ পান। বিশেষজ্ঞদের মতে, চকলেট মুখে নিতেই এর মিষ্টি স্বাদ মানসিক ক্লান্তি ও চাপ অনেক কেটে যায়।

আজ যেহেতু চকলেট ডে, তাই প্রিয়জনকে চমকে দিতে ঘরেই তৈরি করতে পারেন চকলেট। তাও আবার মাত্র ৩ উপকরণেই। চলুন তবে জেনে নেওয়া যাক চকলেট তৈরির রেসিপি-

উপকরণ

১. ডার্ক চকলেট ৪০০ গ্রাম
২. মাখন ৫০ মিলি গ্রাম ও
৩. ফ্রেশ ক্রিম ১০০ মিলি লিটার।

পদ্ধতি

প্রথমে প্যান গরম করে তাতে চকলেট ও মাখন একসঙ্গে গলিয়ে নিন। এরপর ফ্রেশ ক্রিম ভালো করে মেশাতে হবে। তারপর পছন্দের মোল্ডের মধ্যে মিশ্রণ ঢেলে দিন। তার উপরে চাইলে ব্যবহার করতে পারে ড্রাই ফ্রুটস। একটু হাত দিয়ে ঝাঁকিয়ে নিন মোল্ডের ট্রে।

তাহলে ভেতরে বাবল থাকবে না। ডিপ ফ্রিজে চকলেটের মোল্ড রেখে দিন এক থেকে দু’ঘণ্টা। ব্যাস তৈরি হয়ে যাবে চকলেট। এরপর বের করে সুন্দর করে সাজিয়ে ও মোড়কে পুরে উপহার দিন প্রিয়জনকে।

অনেকেই সাদা চকলেট খেতে পছন্দ করেন। তারাও কিন্তু মাত্র ৩ উপকরণ দিয়েই পছন্দের হোয়াইট চকলেট তৈরি করতে পারবেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ডালডা ১ কাপ
২. গুড়া দুধ আধা কাপ ও
৩. আইসিং সুগার আধা কাপ।

পদ্ধতি

প্রথমে চুলায় একটি বড় পাত্রে জল গরম করে তার উপরে পাত্র বসিয়ে অর্থাৎ ডাবল বয়েলিং পদ্ধতিতে ডালডা গলিয়ে নিন।

এরপর আইসিং সুগার মিশিয়ে নিন ভালো করে নেড়ে। যখন ডালডা ও আইসিং সুগার মিশে যাবে তখন গুঁড়া দুধ দিয়ে দিন।

এরপর অনবরত নাড়তে নাড়তে দেখবেন, সবগুলো উপকরণ মিশে একটি ঘন মিশ্রণ তৈরি হয়েছে। তখন চুলা বন্ধ করে নামিয়ে নিন। এবার চকলেটের মোল্ডে বা ফিজের বরফের ট্রেতে রেখে দিন।

এক্ষেত্রেও একটু ঝাঁকিয়ে নিন, যাতে বাবল না থাকে। এরপর এক থেকে দু’ঘণ্টা রেখে মোল্ড বের করে তুলে নিন চকলেট। ব্যাস তৈরি হয়ে গেল সাদা চকলেট। এবার সাজিয়ে পরিবেশন করুন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress