ডায়রিয়া ও পেট খারাপ ওমিক্রনের লক্ষণ নয় তো? জেনেনিন বিশেষজ্ঞদের মতামত

সামান্য কিছু খেলেই পেট ফুলে থাকছে কিংবা প্রায়ই ডায়রিয়ার সমস্যায় ভুগছেন? যদিও পেট খারাপ বিভিন্ন কারণে হতে পারে।

তবে জানলে অবাক হবেন, ওমিক্রনে আক্রান্তরাও এখন এ সমস্যায় ভুগছেন। এ কারণে পেট খারাপ বা ডায়রিয়া হলে সবধান থাকতে বলছেন বিশেষজ্ঞরা।

ওমিক্রন আবার তার রূপ বদল করেছে। ওমিক্রনের বিএ২ উপ-ধরন এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। এ কারণে ওমিক্রনে আক্রান্তরাও এখন নানাবিধ সমস্যায় ভুগছেন। কেউ উপসর্গহীন আবার কেউ কেউ ভুগছেন একাধিক সমস্যায়।

বিশেষত ওমিক্রনের ক্ষেত্রে এমন কিছু উপসর্গ দেখা গেছে, যেগুলো প্রাথমিকভাবে কোভিডের উপসর্গ বলে মনেই করা হয়নি। যেমন- ওমিক্রনের ক্ষেত্রে এখন বেশিরভাগ রোগীই পেটের সমস্যায় ভুগছেন, যা আগের রূপগুলোর ক্ষেত্রে ছিল বেশ বিরল।

ব্রিটেনের একটি গবেষণা বলছে, ওমিক্রনে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে দেখা দিচ্ছে ডায়রিয়া ও পেট খারাপের মতো উপসর্গ। যা আগের রূপগুলোতে তেমন দেখা যায়নি। পাশাপাশি ক্ষুধাও কমে যাচ্ছে ওমিক্রনে আক্রান্তদের মধ্যে।

বিশেষজ্ঞদের মতে, ক্ষুধা কমে গেলে খাওয়া-দাওয়া করা বেশ কঠিন হয়ে দাঁড়ায়। ফলে যথাযথ পরিমাণ খাবার খাওয়া সম্ভব হয় না রোগীর পক্ষে। তাই ফলে শরীরে পুষ্টির অভাব দেখা দিতে পারে।

আবার পর্যাপ্ত পানি পান না করলেও দেখা দিতে পারে পানিশূন্যতা। বর্তমানে অনেকেই অজান্তে ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন।

তবে কেউ যদি এ সময় পেটের সমস্যা বা ডায়রিয়াতে ভোগেন, তাহলে সতর্ক থাকুন। এ ধরনের সমস্যা দেখা দিলে পর্যাপ্ত খাবার খান। মনে রাখতে হবে সবার শরীর এক নয়।

কোভিডকে পরাস্ত করে সুস্থ হয়ে উঠতে সঠিক পুষ্টি অত্যন্ত প্রয়োজনীয়। ফলে খেতে ইচ্ছে না করলেও পর্যাপ্ত পরিমাণে খাবার ও পানি গ্রহণ করুন। দীর্ঘদিন ডায়রিয়া ও হজমের সমস্যায় ভুগলে চিকিৎসকের পরামর্শ নিন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress