রান্না করার আগে মসুর ডাল ভিজিয়ে রাখলেই মিলবে আশ্চর্যরকম উপকার, জানাচ্ছে বিশেষজ্ঞরা

প্রতিদিনের সহজ রান্নায় অনেকেই ডাল খেতে পছন্দ করেন। সেক্ষেত্রে সবাই বেছে নেন মসুর ডাল। অন্যান্য ডাল রান্নার আগে দীর্ঘক্ষণ ভিজিয়ে রাখতে হয়, যা বেশ সময় সাপেক্ষ। তাই সময় বাঁচাতে বেশিরভাগ মানুষই মসুর ডাল বেছে নেন।

তবে জানেন কি, মসুর ডালের ক্ষেত্রেও আমাদের তাড়াহুড়ো করা ঠিক নয়। কারণ এ ডালও যদি রান্নার আগে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা ভিজিয়ে রাখা হয় তবে উপকার মিলবে ঢের। এমনটা জানিয়েছে হার্ভার্ডের টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথ-এর গবেষকরা।

মসুর ডালে আছে ফাইটেজ নামের একটি এনজাইম। কিছুক্ষণ ভিজিয়ে রাখলে সেটি সক্রিয় হয়। তখন সেটি ফাইটিক অ্যাসিডকে ভেঙে ফেলতে পারে। যার কারণে ক্যালসিয়াম, আয়রন ও জিংকের বন্ধনটা মজবুত হয়। আর শরীর এগুলো গ্রহণ করতে পারে দ্রুত ও সহজে।

আবার মসুর ডাল ভিজিয়ে রাখলে অ্যামাইলেজ নামের একটি উপকারী উপাদানও সক্রিয় হয়। যা ডালে থাকা জটিল শর্করা ভেঙে ফেলে। এতে ডাল হজম হয় সহজে।

আবার ডাল খেলে যারা ‘গ্যাস’ সমস্যায় ভোগেন, ভিজিয়ে রাখার কারণে সেটাও কেটে যাবে। বেশিরভাগ ডালে থাকে অলিগোস্যাকারাইডস নামের একটি জটিল যৌগ। যা এক ধরনের কমপ্লেক্স সুগার। এর কারণেই পেট ফাঁপে ও গ্যাস তৈরি হয়। রান্নার আগে ডাল ভিজিয়ে রাখলে এই উপাদানটি কার্যকারিতা হারায়।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress