March 28, 2024 | 4:57 PM

সব নারীরই প্রত্যাশা নিখুঁত সুন্দর ত্বক। কিন্তু সুন্দর হতে হলে সব সময় মেকআপ করার প্রয়োজন নেই। মেকআপ ছাড়াই সুন্দর হওয়া সম্ভব। তবে এর জন্য জানতে হবে এমন কিছু কৌশল, যা মেকআপ ছাড়াই আপনাকে করে তুলবে অতুলনীয়। চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো-
> মেকআপ ছাড়া সুন্দর দেখাতে চাইলে গাদা গাদা ফাউন্ডেশন, পাউডারের পরিবর্তে স্নান করুন। দিনে ২ বার স্নান করার চেষ্টা করুন। স্নান প্রাকৃতিকভাবে আপনাকে একটি স্নিগ্ধ লুক দিবে।

> প্রতিদিন সকাল এবং রাতে দুই বার করে মুখ ধোয়ার অভ্যাস করুন। অদ্ভুত শোনালেও এটি সত্য। সকালে ঘুম থেকে উঠার পর এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত মুখ ধোয়ার অভ্যাস করুন। এটি ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দেয় অনেকখানি।

> ত্বক ময়েশ্চারাইজ করা খুব প্রয়োজন। মুখের সঙ্গে হাত, ঘাড়, পায়েরও ময়েশ্চারাইজ করার প্রয়োজন রয়েছে। কারণ বয়সের ছাপ সবার আগে হাত-পায়ে পরে থাকে। মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার। এছাড়া ত্বকের সঙ্গে মানানসয়ী যেকোনো ময়েশ্চারাইজ ক্রিম বা লোশন ব্যবহার করতে পারেন।

> প্রতিদিন ত্বকের ময়লা পরিস্কার করার জন্য ফেইস ওয়াস ব্যবহার করুন। এমনকি ঘর থেকে বের না হলেও প্রতিদিন ফেইস ওয়াস দিয়ে মুখ পরিস্কার করুন।

> প্রতিদিন ত্বক পরিচর্যায় টোনার অনেক গুরুত্বপূর্ণ। টোনার ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে টানটান করে থাকে। বাজারে টোনার কিনতে পাওয়া যায় আপনি চাইলে সেটি ব্যবহার করতে পারেন। তাছাড়া গোলাপ জল খুব ভাল প্রাকৃতিক টোনার।

> সব হেয়ার স্টাইল আপনার জন্য নয়। আপনাকে হয়তো লম্বা বেনীতে ভাল লাগছে কিন্তু আরেকজনকে চুল ছাড়া অবস্থায় বেশি মানিয়ে যায়। আপনাকে যে হেয়ার স্টাইলটি বেশি মানিয়ে থাকে সেটি করুন। তবে সব সময় একই রকমের হেয়ার স্টাইল করবেন না। এতে একঘেয়ামি চলে আসবে। মাঝে মাঝে চুলের স্টাইল পরিবর্তন করুন।

> পোশাকের ওপর আপনার ব্যক্তিত্ব ও রুচির প্রকাশ পায়। চলতি ফ্যাশন অনুযায়ী পোশাক পরিধান করুন। অনুষ্ঠান অনুযায়ী পোশাক পরার চেষ্টা করুন। পোশাক আপনাকে অনেকখানি সুন্দর করে দিবে।

> আপনাকে যে রং বেশি মানিয়ে যায়, সেই রং এর পোশাক পরিধান করুন। যদি কালো রং হয়, তবে কালো রং এর পোশাক পরিধান করুন। তবে হ্যাঁ সবসময় একই রঙের পোশাক পরিধান করবেন না। এতে আপনাকে দেখতে একঘেয়ে লাগবে।

> সাজের একটাই গুরুত্বপূর্ণ অংশ হল জুতা। কয়েক জোড়া জুতা রাখুন। ড্রেসের রং এবং অনুষ্ঠানের ধরণ অনুযায়ী জুতা পরিবর্তন করে পড়ুন। তবে হ্যাঁ আপনি যে ধরণের জুতায় আরামদায়ক বোধ করবেন না, সেটি পরিধান করা থেকে বিরত থাকুন।

> নিজেকে অন্য থেকে আকর্ষণীয় করার সবচেয়ে সহজ উপায় হল হাসি। হাসি আপনাকে সবার থেকে আলাদা করে তুলবে। তাই হাসির মাধ্যমে নিজেকে প্রকাশ করুন।