আপনার কি রোদে পুড়ে ত্বক মলিন হয়েছে, তাহলে উজ্জ্বলতা ফেরাতে যা যা করণীয়

প্রচণ্ড রোদে ত্বক পুড়ে অনেকেরই চেহারাতে মলিন ভাব চলে আসে। আবার দীর্ঘক্ষণ এসিতে থাকলেও ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সূর্যরশ্মি, ধুলা-ময়লা, আবহাওয়ার পরিবর্তন, সব কিছুই প্রভাব ফেলে ত্বকে। বাজার থেকে কেনা বিভিন্ন প্রসাধনী মাখার পরেও অনেকের এ সমস্যা থেকে যায়। সেক্ষেত্রে ঘরোয়া কিছু সমাধান অনুসরণ করতে পারেন। যেমন-

মধু : রুক্ষ, শুষ্ক ত্বকের সমস্যা মেটায় মধু। পেঁপে, কলা, কমলালেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ফেস প্যাক তৈরি করেও ব্যবহার করতে পারেন। নিয়মিত এই প্যাক ব্যবহার করলে ত্বক আরও উজ্জ্বল, ঝকঝকে দেখায়।

দুধ : বাইরে থেকে ঘরে ফিরে মুখ পরিষ্কার করতে পারেন দুধ দিয়ে। এর ফলে ত্বকের উপরিভাগের মৃত কোষ, ধুলাময়লা সবটাই পরিষ্কার হয়ে যায়। ত্বকে দাগ-ছোপও পড়ে না।

দই : ঘরে বানানো সাধারণ দই সপ্তাহে একদিন ফেস প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহার করলে বলিরেখা দূর হয়। ত্বক আরও টানটান ও উজ্জ্বল থাকে।

হলুদ: অতিরিক্ত গরমে, ঘাম, ময়লা ত্বকে জমে ব্রণর সমস্যা বাড়িয়ে দেয়। তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা দূর করতে হলুদের ফেস প্যাক ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা: অ্যালোভেরা জুস হোক বা জেল, যেকোনও একটি ত্বকে নিয়মিত ব্যবহার করলে ত্বকের সমস্যার সমাধান হবে। ট্যান, ব্রণ, দাগছোপ, বলিরেখা সব ধরনের সমস্যা দূর করে অ্যালোভেরা জেল।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress