April 18, 2024 | 11:51 AM

একটি কঠিন বছর শেষ করে আমরা নতুন বছরে পদার্পণ করেছি। কঠিন বছর কারণ করোনা মহামারির ভয়াল থাবা বছরজুড়েই বহাল ছিল। দীর্ঘ লড়াইয়ের পর মানুষ আবার স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছে। বিদায়ী বছরের অভিজ্ঞতা দিয়ে নতুন বছরে ভালো থাকার চেষ্টা করতে হবে। বছরের শুরুতে আমরা অনেক পরিকল্পনা করলেও তা পুরোপুরি মেনে চলা সম্ভব হয় না সব সময়। তবে নতুন বছরের শুরুতে যদি কয়েকটি বিষয় মাথায় রাখেন এবং সেই অনুযায়ী সারা বছর চলেন, তবে বছরটি সুন্দরভাবে কাটানো সম্ভব হবে। জেনে নিন তেমনই ৪টি বিষয় সম্পর্কে-

ভালো রাখুন নিজেকে

অনেকে আছেন যারা সবাইকে ভালো রাখতে গিয়ে নিজেকে ভালো রাখার কথা ভুলে যান। নিজের ভালোলাগা-মন্দলাগাকে প্রাধান্য দিতে ভুলে যান তারা। নিজের পছন্দের পোশাকটি কেনা হয় না, পছন্দের খাবারটি রান্না করার প্রয়োজনও আমাদের মনে থাকে না। নতুন বছরে এই অভ্যাস থেকে বের হয়ে আসুন। নিজের পছন্দের কোনো খাবার রান্না দিয়েই নাহয় শুরু করেন বছরের প্রথম দিনটি। দেখবেন, আপনার মন ভালো হয়ে যাচ্ছে। বছরজুড়ে এই অভ্যাস ধরে রাখুন। নিজেকে ভালো রাখার মন্ত্র আপনাকে সত্যিই ভালো রাখবে।

সুস্থ থাকতে হবে

অফিস, বাসা সব সামলে নিজের যত্ন নেওয়ার কথাও মনে থাকে না আমাদের। স্বাস্থ্যকর খাবার খাওয়ার দিকে খেয়াল থাকে না, সঠিক সময়ে খাবার খাওয়ার অভ্যাসও থাকে না অনেকের। শরীরচর্চার জন্য সময় হয়ে ওঠে না। তখনই দেখা দেয় শারীরিক নানা অসুস্থতা। ওজন কমে যায় অথবা বেড়ে যায়। এ বছর এসব ক্ষতিকর অভ্যাস থেকে বের হয়ে আসুন। নিয়মিত সঠিক ও পুষ্টিকর খাবার খান, শরীরচর্চা করুন। পর্যাপ্ত ঘুমের অভ্যাস করুন। এতে আপনার সুস্থ থাকা সহজ হবে।

খরচের হিসাব রাখুন

যত টাকাই আয় করেন না কেন, মাসের শেষে টানাটানি লেগে থাকে অনেকের। কখনো কি ভেবে দেখেছেন, এর কারণ কী? এর বড় কারণ হতে পারে আপনার বেহিসেবী খরচ। তাই মাসিক খরচের একটি আনুমানিক হিসাব তৈরি করে রাখুন। সেই অনুযায়ী খরচ করুন। নিজেকে বোঝান যে মোটেও বাজে খরচ হতে দেওয়া যাবে না। মাসের শুরুতেই কিছু টাকা আলাদা করে জমা রাখুন। এতে পুরো মাস আপনি সুন্দরভাবে চলতে পারবেন। বছরজুড়ে এই অভ্যাস বজায় রাখুন।

সব ধরনের পরিস্থিতি মোকাবিলা করার মানসিকতা রাখবেন

জীবন সব সময় একইভাবে চলবে না। কখনো আনন্দ, কখনো বেদনা আসবে। যেকোনো পরিস্থিতিতে নিজেকে সামলে নেওয়ার অভ্যাস করতে হবে। গেল বছর আমরা অনেক কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে এসেছি। নতুন বছরে সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে ভালো থাকতে হবে। কঠিন সময়ে ধৈর্য ধরতে হবে। ভালোর পাশাপাশি মন্দটাকেও গ্রহণ করার মানসিকতা থাকতে হবে।