চুল দ্রুত লম্বা করতে চান সাহায্য করবে এই ৩টি তেল! জেনেনিন

Written by News Desk

Published on:

লম্বা চুলে নারীকে আরও বেশি মায়াবতী লাগে, সন্দেহ নেই। তবে সবার চুল একইভাবে লম্বা হয় না। অনেকের ক্ষেত্রে দেখা যায়, চুল কিছুটা লম্বা হওয়ার পর আর বাড়তে চায় না। এজন্য দায়ী হতে পারে আমাদের খাদ্যাভ্যাস, জীবনযাপন, অযত্ন ইত্যাদি। ত্বকের মতো চুলের যত্নেও হতে হবে সমান সচেতন।
চুলে রাসায়নিক সামগ্রী ব্যবহার থেকে বিরত থাকুন। চুলের যত্নের জন্য বেছে নিন প্রাকৃতিক উপাদান। সেইসঙ্গে নিয়মিত চুলে তেল ব্যবহার করুন। তিন ধরনের তেল চুলের বৃদ্ধি দ্রুত করে। পাশাপাশি ভালো রাখে চুলের স্বাস্থ্য। চলুন জেনে নেওয়া যাক এই তিন ধরনের তেল সম্পর্কে-

চুল লম্বা করে নারিকেল তেল

বাঙালি প্রায় সব বাড়িতেই থাকে নারিকেল তেল। চুলের যত্নে এর ব্যবহার বেশ পুরোনো। এই তেলের সঙ্গে জড়িয়ে থাকে অনেক স্মৃতি, আবেগ, ভালোবাসা। চুলের বৃদ্ধিতে এটি বেশ কার্যকরী। নারিকেল তেলে আছে কার্বোহাইড্রেট, ভিটামিন এবং মিনারেল। এসব উপাদান চুলের বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। এতে আরও আছে ফ্যাটি অ্যাসিড। এই অ্যাসিড চুলের ফলিকল ভালো রাখে। চুলে পুষ্টি জোগানোর পাশাপাশি চুল সুস্থ রাখে নারিকেল তেল। নিয়মিত নারিকেল তেল ব্যবহার করলে প্রাণহীন চুলে প্রাণ ফিরে আসে। সুস্থ ও ঝলমলে চুল পেতে এই তেল ব্যবহার করতে পারেন। সেইসঙ্গে চুল তো লম্বা হবেই!

চুলের বৃদ্ধিতে সহায়ক জোজোবা অয়েল

জোজোবা নামের এক ধরনের গাছ আছে। সে গাছের বীজ থেকেই পাওয়া যায় এই জোজোবা তেল। এই গুল্ম জাতীয় গাছ সাধারণত পাওয়া যায় অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া ও মেক্সিকোতে। জোজোবা অয়েলে আছে ফ্যাটি অ্যাসিড, যা চুল ভালো রাখতে সাহায্য করে। এতে আরও আছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান। অনেক সময় নানা কারণে আমাদের চুলের সাধারণ ব্যালেন্স নষ্ট হয়। ফলে চুল হয় রুক্ষ। এই সমস্যা দূর করতে সাহায্য করে জোজোবা অয়েল। এই তেল দিয়ে আপনি স্ক্যাল্প মাসাজ করতে পারেন, এতে স্ক্যাল্পে পুষ্টি পৌঁছাবে। ফলে চুল দ্রুত বৃদ্ধি পাবে। হেয়ার মাস্কেও ব্যবহার করা যায় জোজোবা অয়েল। এটি ব্যবহার করলে চুল কোমল ও ঝলমলে হবে।

টি ট্রি অয়েলও উপকারী

অনেক সময় চুল লম্বা না হওয়ার কারণ মনে করা হয় স্ক্যাল্পের ফাঙ্গাল ইনফেকশনকে। এর ফলে চুল পড়ে যায়। চুলের গোড়া মজবুত করতে এবং চুল দ্রুত লম্বা করতে চাইলে ব্যবহার করতে পারেন টি ট্রি অয়েল। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল ফর্মুলা চুলের গোড়া পরিষ্কার ও স্বাস্থ্যকর রাখে। যেকোনো ঋতুতেই স্ক্যাল্পে ফাঙ্গাল ইনফেকশন দেখা দিতে পারে। টি ট্রি অয়েল ব্যবহার করলে স্ক্যাল্পের আর্দ্রতা বাড়ে এবং খুশকির সমস্যাও দূর করে। সেইসঙ্গে প্রতিরোধ করে সব ধরনের ব়্যাশও। শ্যাম্পুর সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে ব্যবহার করলে চুল ভালো থাকবে। সেইসঙ্গে চুল লম্বা হবে দ্রুত।

Related News