এখন এই সহজ দুটি উপায়েই দূর করুন আঁচিল, জেনেনিন বিস্তারিত

অনেকের শরীরেই আঁচিল দেখা যায়। ত্বকের বিব্রতকর একটি সমস্যা হলো আঁচিল। ছোট, নরম এটি ত্বকের যেকোনো স্থানে হতে পারে। রঞ্জক কোষ একত্রিত হয়ে ত্বকে কালো দাগ সৃষ্টি করে আঁচিল।

আঁচিল একটি ভাইরাসজনিত সংক্রমণ, যা মানবদেহে সংক্রমনকারী অনেক ধরনের পাপিলোমা ভাইরাস (এইচ পি ভি) এর একটি দ্বারা সৃষ্ট হয়। মানবদেহে ১০ রকমের আঁচিল বা ফুসকুড়ি হতে পারে, এর মধ্যে বেশিরভাগগুলোকেই নিরীহ বলে মনে করা হয়। এটি সাধারণত বাদামী, কালো, লাল, গোলাপি বা একই রঙের হতে দেখা যায়। আঁচিলের আকার, আকৃতি এবং রঙ একেক জনের ক্ষেত্রে একেক রকম হয়।

আঁচিল দূর করার জন্য নানা রকমের ঔষধ ব্যবহার করার পাশাপাশি লেজার বা অন্য চিকিৎসাও করা হয়। তবে ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চলুন তবে জেনে নেয়া যাক সেই কার্যকরী উপায়গুলো-

অ্যাপেল সাইডার ভিনেগার

আঁচিল দূর করতে অ্যাপেল সাইডার ভিনেগার বেশ কার্যকর। অ্যাপেল সাইডার ভিনেগারের অ্যাসিড আঁচিলের কোষ ভেঙ্গে দিয়ে আঁচিল দূর করে দেয়। একটি তুলোর বল অ্যাপেল সাইডার ভিনেগারে ভিজিয়ে নিন। এটি আঁচিলের উপর ম্যাসাজ করে লাগান। তিন বা চার ঘন্টা পর কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি দিনে তিন থেকে চার বার ব্যবহার করুন। এভাবে দুই থেকে চার সপ্তাহ ব্যবহার করুন।

ক্যাস্টর অয়েল

দুই টেবিল চামচ ক্যাস্টর অয়েল এবং এক টেবিল চামচ বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন। এরসঙ্গে লেমন অয়েল অথবা পিপারমেন্ট অয়েল মেশান। এই মিশ্রণটি আঁচিলের উপর ব্যবহার করুন। এভাবে সারা রাত রাখুন। পরের দিন কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করুন। কয়েক সপ্তাহের মধ্যে পরিবর্তন দেখতে পাবেন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress