নরেন্দ্র মোদীকে আক্রমণ করলেন ইনি! জেনে নিন কে এই ব্যক্তি

0
8

২৪ জুন এবং ২৫ জুন সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন সভাপতির বক্তব্যের প্রতিবাদে দুই দিনের বিতর্ক। অনেক সংসদ সদস্য লোকসভায় তাদের প্রথম বক্তৃতা করেন। তবে তৃণমূল কংগ্রেসের প্রথমবারের মতো এমপি মহুয়া মৈত্র ২৫ জুন তারিখে ধন্যবাদ দেওয়ার বিরোধিতা করে তার জ্বলন্ত বক্তব্য তুলে ধরেন।

মহুয়া মিত্ররা বেশ কয়েকটি বিষয়ে নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকারকে আক্রমণ করেছিলেন এবং ঘোষণা করেছিলেন যে, “প্রাথমিক ফ্যাসিবাদের সমস্ত লক্ষণ” আজ দেশে দৃশ্যমান ছিল। তার ভাষণে মহুয়া মৈত্ররা বলেন, বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) এর পক্ষে তিনি “নম্রভাবে ম্যান্ডেট গ্রহণ করেন”। তিনি বলেন, “আজকের মত ভিন্নতা সব চেয়ে গুরুত্বপূর্ণ”।

মহুয়া মৈত্র বলেন, বিরোধী দলটির সংকীর্ণ শক্তি এবং ক্ষমতাসীন দলের অভূতপূর্ব সংখ্যাগুলির কারণে লোকসভাতে “প্রাকৃতিক পরীক্ষা ও ভারসাম্য নেই”। তিনি বলেন, “এই ম্যান্ডেটের সামগ্রিকতার এই জঘন্যতার প্রকৃতি, এটি আজ আমাদের শুনতে হবে, আজকের মত অসঙ্গতির কথা শোনার জন্য এটি আমাদের জন্য প্রয়োজনীয়।”

মহুয়া মিত্র ২০১৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্র হোলোকাস্ট স্মৃতিসৌধের লবিতে ফ্যাসিবাদের উপর পোস্টারের একটি পোস্টার উল্লেখ করেছেন। পোস্টার প্রাথমিক ফ্যাসিবাদের সাতটি লক্ষণ তুলে ধরে। মহুয়া মিত্ররা মতবিরোধ, ধর্মীয় স্বাধীনতা ও গণমাধ্যমের নিয়ন্ত্রণ সম্পর্কিত বিষয় নিয়ে কথা বলেছিলেন। তিনি বলেন, সংবিধান, যা হাউসের প্রতিটি সদস্য “রক্ষা করার শপথ” করেছে, আজ “হুমকির মুখে”।