March 29, 2024 | 1:04 PM

Hands holding fresh delicious burgers with french fries, sauce and beer on the wooden table top view.; Shutterstock ID 592466789

বিশ্বজুড়ে অকাল মৃত্যুর শীর্ষ কয়েকটি কারণের একটি হার্ট অ্যাটাক। এই মরণ রোগের ঝুঁকি কমাতে আপনাকে কিছু খাবার খাওয়া পুরোপুরি বাদ দিতে হবে। স্যাচুরেটেড ফ্যাট, সোডিয়াম এবং কোলেস্টেরলযুক্ত খাবারগুলো এ রোগের ঝুঁকি বাড়ায়।

ফ্রাইড চিকেন : ফ্রাইড বা ভাজা খাবার চর্বির পাওয়ার হাউস হিসেবে পরিচিত। যাতে কোলেস্টেরলও থাকে। যা হৃৎপিণ্ডের জন্য বিপজ্জনক। এই চর্বিযুক্ত খাদ্য অবশ্যই এড়িয়ে চলতে হবে।

সসেজ : সসেজ আপনার ধমনীতে ধ্বংসযজ্ঞ চালাতে পারে। প্রতিটি গ্রিলড পিস সসেজে আছে ২২ গ্রাম ফ্যাট এবং ৮১০ গ্রাম সোডিয়াম।

চিজকেক : চিজকেক আপনার ক্যালরি এবং ফ্যাট গ্রহণ বাড়িয়ে দিতে পারে। এতে আছে প্রচুর পরিমাণে ক্যালোরি, ফ্যাট এবং কার্বোহাইড্রেট যা আপনার হৃৎপিণ্ডের জন্য সমস্যার কারণ হতে পারে।

স্টিক : স্টিকে আছে উচ্চ পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল যা আপনার হৃৎপিণ্ডের জন্য অস্বাস্থ্যকর হতে পারে।

বার্গার : এতে থাকে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। যা আপনার হৃৎপিণ্ডের জন্য ক্ষতিকর।

পিজ্জা : মাত্র এক টুকরা পিজ্জাতেই থাকে ৯.৮ গ্রাম চর্বি। পিজ্জা খেতে বসলে নিশ্চয়ই কেউ এক টুকরাতেই থামবেন না। সুতরাং সাবধান।

পাস্তা : পাস্তাতে থাকে প্রচুর পরিমাণে ক্যালোরি, স্যাচুরেটেড ফ্যাট এবং সোডিয়াম যা কোনোভাবেই হৃৎপিণ্ডের স্বাস্থ্যের জন্য উপকারী নয়।

আইসক্রিম : আইসক্রিমে আছে প্রচুর পরিমাণে সুগার এবং স্যাচুরেটেড ফ্যাট। পরিমিত পরিমাণে আইসক্রিম খাওয়া ভালো। বেশি খেয়ে ফেললেই হার্টের বারোটা বাজবে।