Big breaking- করছাড়ের সীমা বর্তমানে তিন লাখ করতে পারে কেন্দ্র, জেনেনিন বিস্তারিত

More articles

টোটকা২৪X৭ ডেস্ক: করছাড়ের সীমা বর্তমানে তিন লাখ করতে পারে কেন্দ্র। বিষয়টি এখন ও চূড়ান্ত হয়নি। অর্থমন্ত্রী নির্মলা এ বিষয়ে ভেবেছেন। আগে এই আয়কর ছাড়ের পরিমাণ আড়াই লাখ টাকা ছিল। এখন তা বেড়ে তিন লাখ টাকা করা কেন? করছাড়ের এই সীমা ছাড়ের সিদ্ধান্ত কেন? জানা যাচ্ছে এর পিছনে আছে বড় কারণ। কী সেই কারণ? অর্থনীতির গতি কমে যাওয়ায় ক্রেতাদের চাহিদা কমে গেছে। কমে গেছে সেই সঙ্গে বিক্রিবাট্টাও । সেই কারণে মানুষকে কিছুটা স্বস্তি দিতেই এই করছাড়ের প্রস্তাব নিল কেন্দ্রের অর্থ মন্ত্রী নির্মলা সীতারমন। এই ব্যাপারে কেন্দ্রের সিদ্ধান্ত ই যদিও চূড়ান্ত।

এতে সরকারি কর্মচারী ও আয়করদাতা দের হাতে অতিরিক্ত অড়াই হাজার করে টাকা আসবে। অর্থনীতির অবস্থা এখন এতটাই খারাপ যে একদিক দেখতে গেলে আরেক দিক পড়ে যাবে। আয়কর ছাড়ের সীমা নিলে কোষাগারে চাপ পড়ে ঘাটতি হতে পারে আর ও পরিমাণে। দু দিকেই ক্ষতি হবে সেক্ষেত্রে। দ্বিতীয়বার ক্ষমতায় এসে মোদি সরকার একের পর এক জনদরদী পদক্ষেপ নিয়েছেন। কখন সেনাদের সন্তানের জন্য স্কলারশিপ ত কখন ছোট মাঝারি দোকানদারদের জন্য সুবিধা এখন কেন্দ্র অর্থনীতির বিষয়ে ভাবছে। এই ভাবনা অর্থনীতির বেহাল দশা কাটাতে পারবে কি?

চলতি বছরে আর্থিক ঘাটতির পরিমাণ ৩. ৪ শতাংশ।অর্থ মন্ত্রক জানিয়েছে অর্থনীতি কে চাঙ্গা করতেই চাইছে এখন তারা এজন্য ঘাটতি বেড়ে যায় যদি যদি ঘাটতি বেড়ে ৩.৪ শতাংশ থেকে বেড়ে গিয়ে ৩.৬ শতাংশে এসে ঠেকে তাতেও তাদের কোন ও ক্ষতি নেই। অর্থনীতি ত চাঙ্গা হবে এ ভাবে।

Latest