April 13, 2024 | 3:37 AM

অনেকেই চুল পড়ার সমস্যা নিয়ে চিন্তিত। নামি-দামি প্রসাধনী ব্যবহার করেও সুফল পাচ্ছে না। ঠিকঠাক যত্ন নিয়েও কেন এমনটা হচ্ছে বুঝতে পারেন না অনেকে। বিশেষজ্ঞদের মতে, খাদ্যাভাসের অনিয়মই মূলত এর কারণ।

সেক্ষেত্রে খাবারে কিছু পরিবর্তন আনলেই অকালে চুল উঠে যাওয়ার সমস্যা বা টাক পড়ার সমস্যা আটকে দিতে পারে। যেমন-

স্ট্রবেরি: আজকাল সারা বছরই বাজারে স্ট্রবেরি পাওয়া যায়। এই ফলে ভরপুর মাত্রায় সিলিকা থাকে। চুলের বৃদ্ধির অন্যতম উপাদান এটি। নিয়মিত স্ট্রবেরি খেলে চুলের বৃদ্ধি স্বস্থ্য ভালো থাকে। এ ছাড়াও স্ট্রবেরিতে থাকা এলাজিক অ্যাসিড চুল পড়ার সমস্যা কমায়।

আম: গ্রীষ্মকাল মানেই আমের মৌসুম। আমে থাকা ভিটামিন এ চুলের আর্দ্রতাকে রাখতে বেশ উপকারী। তা ছাড়া, আমে থাকা ভিটামিন সি ও ই, ক্যালসিয়াম, ফোলেট ইত্যাদি চুলের বৃদ্ধির জন্য বেশ কার্যকর। এই ফলে থাকা পেকটিন মাথার ত্বকের স্বাস্থ্য ভাল রাখে।

অ্যাভোক্যাডো: চুল পড়ার সমস্যা এড়াতে খাদ্যতালিকায় এই ফল রাখতে পারেন। এই ফল রক্ত সঞ্চালনের হার বাড়ায়। মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখে। চুলের গোড়া মজবুত করে।

তরমুজ:
শরীরে জলের ঘাটতির কারণেও চুল উঠে যায়। গরমের দিনে এমনিতেই শরীর থেকে ঘামের সঙ্গে অনেকটা জল বেরিয়ে যায়। তাই এই সময়ে ডায়েটে তরমুজ রাখতে পারেন।

পেয়ারা: চুলের স্বাস্থ্য ভাল রাখতে অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হল আয়রন। পেয়ারায় ভরপুর মাত্রায় আয়রন থাকে। নিয়মিত পেয়ারা খেলে রক্তে অক্সিজেনের প্রবাহ বাড়ে। মাথার ত্বকেও রক্ত প্রবাহ বাড়ে। তাই চুল ঘন হয়।