প্রাকৃতিক উপকরণ দিয়ে মাথায় জমে থাকা ঘাম, ধুলো ময়লা পরিষ্কার করুন এভাবে, জেনেনিন

প্রচণ্ড গরমে মাথার ঘামের সঙ্গে বাইরের ধুলো বালি মিশে জীবাণু সংক্রমণ, গরমকালে এই সমস্যায় ভোগেন অধিকংশ মানুষ। এদিকে মাথা পরিষ্কার রাখতে ঘন ঘন শ্যাম্পু করলে স্ক্যাল্প ও চুলের আদ্রতা দ্রুত নষ্ট হয়ে যায়। এর ফলে যেমন চুলের গোড়া হালকা হয়ে চুল পড়া বাড়ে তেমন বাড়ে ফ্রিজি চুল। আবার অন্যদিকে মাথার ঘাম ও ধুলো ময়লা পরিষ্কার না করলেই জীবাণু সংক্রমণের কারণে চুলকুনির সমস্যা। এই অবস্থায় বাজার থেকে নামী দামি ব্র্যান্ডের কড়া রাসায়নিক যুক্ত সামগ্রী কিনে লাগানোর বদলে প্রাকৃতিক উপকরণ দিয়ে স্ক্যাল্পের যত নিন এভাবে-

স্ক্যাল্প পরিষ্কার করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন

এর জন্য ২ চামচ বেকিং সোডাকে জলে গুলে নিয়ে গাঢ় একটা মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণ স্ক্যাল্পে লাগিয়ে স্ক্রাব করে নিন। পাঁচ মিনিট পর্যন্ত এই মিশ্রণ দিয়ে স্ক্যাল্প স্ক্রাব করে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। যদিও ক্ষয়কারী ঘর্ষকের বৈশিষ্ট্য থাকায় এর ব্যবহারে ত্বক রুক্ষ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সরাসরি বেকিং সোডা ভুলেও স্ক্যাল্পে লাগাবেন না। সব সময় জলে ঘুলে লাগাবেন এবং শাম্পু করার পরে ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না। পাশাপাশি এই বেকিং সোডা ঘন ঘন ব্যবহার করবেন না।

মরিঙ্গা অয়েল ও নারকেল তেল ব্যবহার করুন

মরিঙ্গা তেল ও নারকেল তেল একসঙ্গে ভাল করে মিশিয়ে স্ক্যাল্পে মালিশ করুন। কিছুক্ষণ মাথায় রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। মাথার স্ক্যাল্প যেমন পরিষ্কার হবে তেমন মোরিঙ্গা ও নারকেল তেলের পুষ্টি মাথার ত্বকে ও চুলে পুষ্টি জোগাবে।

নিমের তৈরি হেয়ার প্যাক

স্ক্যাল্প পরিষ্কার করতে নিমের তৈরি হেয়ার মাস্ক মাথায় লাগিয়ে নিন। নিমের অ্যান্টিব্যাক্টিরিয়াল কার্যকারিতা রয়েছে যা মাথার ত্বক পরিষ্কার করে ও জীবাণু মুক্ত রাখে।

স্ক্যাল্পে খুশকির সমস্যা হলে বাড়িতে তৈরি স্ক্যাল্প ক্লেনজার ব্যবহার করতে পারেন।

এই গরমে ঘন ঘন শ্যাম্পুর কারণে যদি স্ক্যাল্প প্রচণ্ড শুষ্ক হয়ে যায় তা হলে নিমের তেল দিয়ে ক্যাল্প মাসাজ করতে পারেন।

গোলমরিচের জল দিয়ে স্ক্যাল্প ধুয়ে নিতে পারেন। গোলমরিচের অ্যান্টিঅক্সিডেন্ট মাথার ত্বকের গভীরে প্রবেশ করে মাথার ত্বক পরিষ্কার করবে।

অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন

মাথার ত্বকের pH ব্যলেন্স বজায় রেখে মাথার ত্বক ভাল করে পরিষ্কার করে অ্যাপেল সিডার ভিনেগার। তবে সরাসরি মাথায় না লাগিয়ে শ্যাম্পুর সঙ্গে অল্প মিশিয়ে মাথায় লাগালে কোনও সমস্যা হবে না। মাথার ত্বক যদি সংবেদনশীল হয় তা হলে প্যাচ টেস্ট অবশ্যই করুন।RS

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress