April 13, 2024 | 3:12 AM

প্রচণ্ড গরম ও প্যাচপ্যাচে ঘামে ঘরোয়া উপায়ে ত্বক ও চুলের পরিচর্যার কাজ আরও কঠিন হয়েছে। এই পরিস্থিতিতে রূপচর্চার কাজে লাগাতে পারেন অ্যালোভেরা জেল। অ্যালোভেরার কুলিং ও অ্যন্টেসেপ্টিক কার্যকারিতা রয়েছে। এই গরমে এটা চুল ও ত্বকে লাগিয়ে রাখলে যেমন আরাম হবে তেমন আবার ঘামের সঙ্গে ধুলো বালি মিশে যে জীবাণু সংক্রমণের সম্ভাবনা তৈরি হয় তার মোকাবিলা করা যাবে। এই গরমে নিত্যদিনের রূপচর্চায় কীভাবে অ্যালোভেরা ব্যবহার করবেন দেখে নিন।

ঘা বা হিট র‍্যাশ সারিয়ে তুলতে পারে অ্যালেভেরা জেল

অ্যালোভেরার কুলিং ও অ্যান্টিসেপ্টিক কার্যকারিতার জন্য এটা হিট র‍্যাশ চটপট সারিয়ে তোলে। এটা সরাসরি হিট র‍্যাশে লাগাতে পারেন। এছাড়া অ্যালোভেরাতে রয়েছে প্রচুর পরিামাণে অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যালোভেরাতে পলিফেনলস নামক যে বিশেষ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে তা অ্যালোভেরার অন্যান্য উপাদানের সঙ্গে মিশে বেশ কিছু ব্যক্টেরিয়া সংক্রমণের বিরুদ্ধ প্রতিরোধ গড়ে তোলে। অ্যালোভেরার অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিভাইরাল ও অ্যান্টিসেপ্টিক কার্যকারিতার জন্য এটা ঘা সারিয়ে তুলতে সাহায্য করে।

শেভিংয়ের আগে লাগিয়ে নিন অ্যালোভেরা জেল

বাজারের দামী কিন্তু কড়া রাসায়নিকের সেভিং ক্রিমের দারুণ বিকল্প এই অ্যালোভেরা জেল। অ্যান্টিইনফ্লেমেটারি কার্যকারিতা রয়েছে পাশাপাশি এটা ত্বকে হাইড্রেশন জোগায়। তাই শেভিংয়ের আগে শুধু অ্যালোভেরা জেল কিংবা এর সঙ্গে ভিটামিন ই অয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

হেয়ার সিরাম হিসেবে ব্যবহার করুন অ্যালোভেরা

গরমে ফ্রিজি হেয়ারের সমস্যা বেড়ে যায় কয়েকগুণ এই অবস্থায় সেরাম হিসেবে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। এতে চুলের ফ্রিজি ভাব কমবে। চুল মসৃণ ও উজ্জ্বল হবে।

প্রাইমার হিসেবেও বেশ কাজের অ্যালোভেরা

কেমিক্যাল যু্ক্ত প্রাইমারের বিকল্প হিসেবে অ্যালোভেরা জেল ব্যবহারে করতে পারেন। এটা ত্বকের ভিতরে গিয়ে আর্দ্রতা এবং পুষ্টি জোগায়। ফলে ত্বক মসৃণ হয়। বেস ভাল হলে মেকআপ ভাল ফুটে ওঠে।

মেকআপ রিমুভার হিসেবে কাজে লাগান অ্যালোভেরা

মেকআপ রিমুভার হিসেবেও এই জেল খুব ভাল কাজ করে। বিশেষ করে চোখের আশেপাশে যে নরম জায়গা রয়েছে তা পরিষ্কার করতে অ্যলোভেরা জেল উপকারী। অয়েল বেস ক্লেনজারের বিকল্প হিসেবে এই অ্যালোভেরা জেল ব্যবহার করা যায়। মেকআপ তুলতে তুলোয় সামান্য অ্যালোভেরা জেল নিয়ে মেকআপ তুলে মুখ পরিষ্কার করে নিন।

অ্যালোভেরা আইস কিউব

এই গরমে আইস ট্রিটমেন্ট বা আইস কিউবের ব্যবহার খুবই উপকারী। বরফ মুখে ডললে মুখের পোরস ছোট করে দেয়। এর ফলে ত্বক মসৃণ ও উজ্জ্বল দেখায়। প্রচণ্ড গরমে ত্বক ভাল রাখতে আরও কার্যকরী অ্যালোভেরা আইস কিউব। রোদ থেকে বাড়ি ফিরে মুখে অ্যালোভেরা জেলের আইস কিউব ত্বকে ঘষলে আরাম পাবেন, ত্বকের জ্বালা কমবে ও হিট র‍্যাশ, ঘামাচি কিংবা ব্রণের সমস্যা অনেকটা কম করবে। এর জন্য আইস কিউব ট্রেতে অ্যালোভেরা জেল ও সামন্য জল মিশিয় ফ্রিজে জমিয়ে নিন।

আইব্রো জেল হিসেবে দারুণ কাজের অ্যালেভরা জেল

মাস্কারা ব্রাশ দিয়ে চোখের ভুরুতে অ্যালোভেরা জেল লাগিয়ে নিত পারেন। এটা মেকআপের সময় ভুরু সেট করতে কাজে লাগে। এর ফলে আপনার মেকআপ লুকও ভাল দেখায়।bs/Rs