দ্রুত ওজন কমাতে বাদ দিন এই পাঁচ ফল! জেনেনিন এই বিষয়ে পুষ্টিবিদরা কি বলছেন

Written by News Desk

Published on:

সুস্থ থাকতে জরুরি স্বাস্থ্যকর খাবার খাওয়াা। স্বাস্থ্যকর খাবারগুলোর মধ্যে অন্যতম হলো ফল। তাই খাদ্যতালিকায় বিভিন্ন প্রকার মৌসুমি ফল রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। স্বাস্থ্যের খেয়াল রাখার পাশাপাশি শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতেও ফলের বিকল্প নেই।
কিন্তু সব রকম ফল কি ওজন কমাতে পারে?

পুষ্টিবিদরা বলছেন, ওজন কমিয়ে রোগা হতে চাইলে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে কয়েকটি ফল। চলুন তবে জেনে নেয়া যাক সেই ফলগুলো সম্পর্কে-

>> ওজন কমাতে চাইলে যেকোনো উচ্চ ক্যালরিযুক্ত ফল কম খাওয়া উচিত। আর এই উচ্চ ক্যালরিযুক্ত ফলগুলোর মধ্যে একটি হলো অ্যাভোকাডো। এই ফলটিতে হেলদি ফ্যাট থাকে, তাই বেশি পরিমাণ খাওয়া হলে ওজন কমার পরিবর্তে বেড়ে যেতে পারে। তবে একেবারেই খাওয়া বন্ধ করে দেবেন না, বরং পরিমিত পরিমাণে খাওয়া ভালো।

>> নারকেল খুবই স্বাস্থ্যকর হলেও, প্রচুর পরিমাণে খেলে শরীরের ওজন বাড়তে পারে। এতে ক্যালরি এবং কার্বোহাইড্রেট খুব বেশি থাকে।

>> কিশমিশে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। বলা হয় যে, এক গ্রাম কিশমিশে আঙুরের তুলনায় বেশি ক্যালরি থাকতে পারে। তাই ওজন কমাতে চাইলে কিশমিশের পাশাপাশি ড্রাই ফ্রুটস সীমিত পরিমাণে খাওয়াই ভালো।

>> কলা অত্যন্ত স্বাস্থ্যকর হলেও ওজন কমাতে সাহায্য করে না। কলায় প্রচুর ক্যালরি এবং প্রাকৃতিক শর্করা থাকে। দিনে ২-৩টি কলা খেলে ওজন বাড়ার আশঙ্কা থেকেই যায়। তাই সারা দিনে মাত্র একটি কলা খাওয়াই ভালো।

>> আনারস এবং আমের মতো গ্রীষ্মকালীন ফলগুলোতে গুপ্ত ক্যালরি থাকতে পারে, যে কারণে আপনার ওজন কমানোয় বাধা পড়তে পারে। তাই, অতিরিক্ত মিষ্টিজাতীয় এই ফলগুলো এড়িয়ে চলাই ভালো।

Related News