সকালে উঠেই এই ২টি যোগ ব্যায়াম করুন, আর মেদ থেকে মুক্তি পান!

More articles

টোটকা24×7 ডেস্ক: যোগ ব্যায়ামের উপকারিতার কথা সকলেই জানেন, কিন্তু আপনি কি জানেন সামান্য দুটি ব্যায়াম সকালেই করলেই আপনি নিজেকে একদম ফিট রাখতে পারবেন।

১) সোজা হয়ে দাঁড়িয়ে জোরে শ্বাস টানার সঙ্গে দুই হাত মাথার উপরে টানটান করতে হবে। পাশাপাশি পায়ের গোড়ালি উপরে তুলে পায়ের পাতার ভরে দাঁড়াতে হবে। এতে পুরো শরীর টানটান হবে। এবার শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসতে হবে। এবার কোমর থেকে শরীর বাঁকিয়ে হাত দিয়ে পায়ের আঙুল ধরার চেষ্টা করতে হবে। তবে হাঁটু ভাঁজ করা যাবে না। এই ব্যায়ামের মাধ্যমে ঘাড়, পুরো পিঠ, হাটুর পেছনের অংশ, ঘাড়, হাত সবকিছুই টানটান হবে। এই ভাবে করলে আপনার নিতম্ব, পেট ও বুকের পেশি টানটান হবে।

২) দুই পা ভাঁজ করে বসে পেছনে দুই হাতের তালু মাটিতে রেখে হাতের উপর শরীরের ওজন দিন। এবার ধীরে মাথা পেছনের দিকে এলিয়ে দিন এবং হাতে ভর দিয়ে কোমর থেকে পুরো শরীর উপরে ওঠাতে হবে। কিছুক্ষণ ধরে রেথে আগের অবস্থায় ফিরে যান। এভাবে কয়েকবার ব্যায়ামটি করতে হবে। এই ব্যায়ামের মাধ্যমে পিঠ, মেরুদণ্ড ও নিতম্বের পেশি স্ট্র্রেচিং হয়।

প্রতিদিন সকালে আন্তত এই ২ টি যোগ ব্যায়াম করুন,  মেদ থেকে মুক্তিতো পাবেনই তার সাথে সাথে আপনার শরীরও ফিট থাকবে। এমন সমস্ত আপডেট পেতে আমাদের কে ফলো করুন এখুনি, ধন্যবাদ।

Latest