যে ১০টি বিষয়ে কখনো করবেন না আপসোস, জেনেনিন বিস্তারিত

Written by News Desk

Published on:

এক জীবনে অনেক কিছু নিয়েই আমাদের আফসোসের কোন শেষ নেই। কেন এটা হলো না, সেটা অমন হলে কি এমন ক্ষতি হতো কিংবা জীবনে তো কিছুই পেলাম না ইত্যাদি অনেক কিছু নিয়েই আমাদের আফসোসের শেষ নেই। কিন্তু সবার জীবনেই এমন কিছু সাদৃশ্যপূর্ণ জিনিস আছে যেগুলো নিয়ে আমরা সবাই কমবেশি আফসোস করি, যা করা একেবারেই উচিত নয়। আমাদের এই আফসোস গুলোর কিছু আশীর্বাদ হয়ে পরবর্তিতে জীবনে ফিরে আসে আর কিছু হয় কঠিন বাস্তবতা। চলুন, জেনে নিই এমনই ১০টি বিষয় যেগুলো নিয়ে আফসোস করা মোটেও উচিত নয়।

১) নিজের চেহারা
নিজের চেহারা নিয়ে কখনো আফসোস করতে নেই আর আফসোস করেই লাভ কি! সৃষ্টিকর্তা যে চেহারা দিয়ে আপনাকে পৃথিবীতে পাঠিয়েছেন, মা যে চেহারা দিয়ে আপনাকে জন্ম দিয়েছেন সেটির জন্য কৃতজ্ঞ থাকুন। পৃথিবীতে এমন অনেক মানুষই আছেন যাদের চেহারা দুর্ঘটনায় নষ্ট হয়ে গিয়েছে বা বিকৃত চেহারা নিয়ে জন্ম নিয়েছেন। একবার তাঁদের কথা ভাবুন।

২) অর্থবিত্ত
অর্থ সবার প্রয়োজন কিন্তু আপনার কেন অঢেল অর্থ বিত্ত নেই এসব ভেবে আফসোস করে কখনো মন ছোট করে রাখবেন না। যা আছে তার জন্য জীবনের প্রতি কৃতজ্ঞ থাকুন। চেষ্টা করুন কঠোর পরিশ্রম করে আরও বেশি উপার্জন করার।

৩) প্রিয়জনের মৃত্যু
জীবন হলে মৃত্যু আসবেই। প্রিয়জনের মৃত্যু আমরা কেউ সহ্য করতে পারি না। কিন্তু সেই মৃত্যু নিয়ে আফসোস করে করে নিজের অন্য আপনজনদের জীবনে দুর্বিষহ করে তুলবেন না। যারা আছেন তাঁদের সাথেই বেঁচে থাকুন।

৪) প্রিয় কারো থেকে দূরে সরে যাওয়া
কখনো কখনো খুব প্রিয় কারো কাছ থেকেও আমরা দূরে সরে যাই কিংবা সরতে বাধ্য হই। জীবনে কখনো এমন ঘটলে আফসোস করবেন না। জানবেন যে সেটাই আপনার জন্য ভালো ছিল।

৫) ভুল চাকরি বেছে নেয়া
একটি ভুল চাকরির অভিজ্ঞতা আমাদের নতুন পথ দেখায়, ক্যারিয়ারে উন্নতি করতে সহায়তা করে। জীবনে কিছুদিন ভুল চাকরি করা দোষের কিছু না।

৬) একজন ভুল মানুষকে কখনো ভালোবাসা
ভালোবাসা তো ভালোবাসাই। হয়তোবা মানুষটি ভুল ছিল কিন্তু আপনার ভালোবাসা তো ছিল খাঁটি। তাই ভালোবাসা নিয়ে আফসোস করবেন না।

৭) দুঃখ-কষ্ট-দুর্ভোগ
জীবনে চলার পথে দুঃখ-কষ্ট আসবেই। সেই দুঃখ কষ্ট নিয়ে আফসোস না করে সেগুলোর মোকাবেলা করুন। আফসোসে কোন কাজ হবে না।

৮) নিজের অস্তিত্ব
আপনি যা আছেন যেমন আছেন, সেভাবেই নিজেকে মেনে নিন। নিজেকে নিয়ে আফসোস করে হীনমন্যতায় ভুগবেন না।

৯) নিজের পরিবার
পরিবার যেমনই হোক তার জন্য জীবনের প্রতি কৃতজ্ঞ থাকুন। এটা ভেবে সুখী হন যে আপনি অনাথ নন, আপনার জীবন কোন অনাথালয়ে কাটেনি।

১০) রাগারাগি করা
জীবনে একটু আধটু রাগারাগি করাই যায়। রাগ করলে নিজের ভেতরে জমে থাকা আবেগ বের হয়ে আসে। এটা নিয়ে কখনো মন খারাপ করবেন না।

Related News