সাবধান! আপনার ফোন হ্যাক হয়েছে কি-না বুঝবেন যেসব সহজ উপায়ে, দেখেনিন

যোগাযোগ মাধ্যমের বড় একটি অংশ দখল করে আছে মোবাইল ফোন। এই যন্ত্রটি দিয়ে অনেক দূরের সম্পর্ককেও ধরে রাখা সম্ভব। তবে মোবাইল ফোনের সুবিধা যেমন আছে তেমনি কিছু অসুবিধাও হচ্ছে। বর্তমানে ফোন হ্যাকিংএর কথা শোনেননি এমন মানুষ খুজে পাওয়া দুষ্কর। ফোন হ্যাক করে অনেক খ্যাতনামা ব্যক্তির গোপন তথ্য ফাস করে দেয়া হচ্ছে। যার ফলে তাকে পড়তে হচ্ছে বড় ধরনের বিপদে।

সম্প্রতি ফোন আড়ি পাতা বিতর্কে একাধিক বার উত্তালও হয়েছে দেশ। তবে শুধু খ্যাতনামা ব্যক্তিরাই নন ফোন হ্যাক করার মাধ্যমে তথ্য চুরিতে সমস্যায় পড়েন অসংখ্য সাধারণ মানুষও। কিন্তু কীভাবে বুঝবেন আপনার ফোন হ্যাক হয়েছে কি না? তা জানারও রয়েছে কিছু কৌশল। সতর্ক থাকতে চলুন জেনে নেয়া যাক সেই সহজ কৌশলগুলো-

সন্দেহজনক পপ আপ বার্তা

ফোনে ক্রমাগত পপ আপ বিজ্ঞাপন আসছে? সতর্ক হন। এই ধরনের অযাচিত বিজ্ঞাপনে হাত পড়লেই সমস্যা। ফোনে বিভিন্ন ধরনের ম্যালওয়ার বা ক্ষতিকর সফ্টওয়ার থাকলে এই ধরনের অযাচিত ও ক্ষেত্রবিশেষে অশ্লীল পপ আপ বিজ্ঞাপন আসতে পারে।

অযাচিত ফোন

বারবার অজানা অচেনা নম্বর থেকে ফোন বা বার্তা আসাও ফোন হ্যাক হয়ে যাওয়ার লক্ষণ। আর যদি দেখেন আপনার অজান্তেই আপনার মোবাইল থেকে কারো কাছে ফোন বা বার্তা চলে যাচ্ছে তাহলে তা বিপদের সঙ্কেত।

মাত্রাতিরিক্ত ডেটা খরচ

সারা দিনে খুব বেশি চলভাষ ব্যবহার করেন না তবুও দ্রুত ফুরিয়ে যাচ্ছে প্রত্যহিক ডেটা? হ্যাক হয়ে থাকতে পারে ফোন। অনেক ক্ষেত্রেই ব্যবহারকারীর অজান্তেই ফোনে চলতে থাকে একাধিক অ্যাপ। যার মাধ্যমে চুরি যায় তথ্য।

অচেনা অ্যাপ

অনেক ক্ষেত্রেই ফোন হ্যাক হয়ে থাকলে ব্যাবহারকারীর অজান্তেই ফোনে বিভিন্ন ধরনের অ্যাপ চলে আসে। কাজেই হঠাৎ করে যদি ফোন খুলে অপরিচত অ্যাপ দেখতে পান তা হলে তা ফোন হ্যাক হয়ে থাকার চিহ্ন হতে পারে। কিন্তু মাথায় রাখবেন ফোন হ্যাক হয়ে গিয়ে থাকলে তা ধরা সাধারণ মানুষের পক্ষে খুবই কঠিন। কাজেই সন্দেহ হলে সাইবার বিশেষজ্ঞদের পরামর্শ নেয়াই বুদ্ধিমত্তার পরিচয়।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress