কালো জাম বহু মারাত্মক রোগের যম। না জানলে ক্ষতি আপনারই

More articles

টোটকা24×7 নিউজ ডেস্ক: গ্রীষ্ম কালীন ফল জাম। শহরের তুলনায় গ্রামেই বেশী পাওয়া যায়। জানেন কি এই জামে লুকিয়ে রয়েছে বহু মারাত্মক রোগের যম? জানা না থাকলে এক্ষুনি জেনেনিন-

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, জাম খেলে এইসব মারাত্মক রোগের প্রকোপ থেকে মুক্তি পাওয়া সম্ভব-

১, ডায়াবেটিস- জামের গ্লিসামিক ইনডেক্স কম হওয়ায় এটি ডায়াবেটিসের জন্য ভালো। কমপ্লিমেন্ট থার মেড এ প্রকাশিত একটি গবেষণা পর্যালোচনায় জানা যায় যে, জামের ডায়াবেটিক বিরোধী গুণ আছে।

২, ব্লাড সুগার- জামের বীজ রক্তের সুগার লেভেল ৩০% পর্যন্ত কমাতে সাহায্য করে।

৩, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি- জামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ভিটামিন সি থাকে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অতুলনীয়ভাবে কাজ করে। এছাড়াও শরীরের হাড়কে শক্তিশালী করতেও সাহায্য করে জাম।

৪, ক্যান্সার প্রতিরোধ- জাগেতিয়া জিসি এন্ড কলিগস এর করা এক গবেষণা মতে জানা যায় যে, জাম ফলের নির্যাসে রেডিওপ্রোটেক্টিভ উপাদান আছে। এতে আরো বলা হয় জামের নির্যাস ক্যান্সার সৃষ্টিকারী ফ্রি র‍্যাডিকেলের কাজে এবং বিকিরণে বাধা দেয়।

৫, হৃদরোগে- জামে এলাজিক এসিড বা এলাজিটেনিন্স, এন্থোসায়ানিন এবং এন্থোসায়ানিডিন্স থাকে যা প্রদাহরোধী হিসেবে কাজ করে। এই উপাদানগুলো শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে বলে কোলেস্টেরলের জারণ রোধ করে এবং হৃদরোগ সৃষ্টিকারী প্লাক গঠনে বাধা দেয়। এছাড়াও হাইপারটেনশন প্রতিরোধেও সাহায্য করে জাম। কারণ এতে প্রচুর পটাসিয়াম থাকে। ১০০ গ্রাম জামে ৫৫ গ্রাম পটাসিয়াম থাকে। এমন আরও স্বাস্থ্য সম্বন্ধীয় তথ্য পেতে পোস্টটি অবশ্যই শেয়ার করুণ এবং ততকা২৪x৭ কে ফলো করুণ

Latest