বয়ঃসন্ধিতে ত্বকে সমস্যা দেখা দিলে আপনার যা যা করণীয়, দেখেনিন একঝলকে

বয়ঃসন্ধিকালে অনেক রকম পরিবর্তন শরীরে দেখা দেয়। যার কিছু কিছু বেশ বিরক্তিকর। আসলে হরমোনজনিত পরিবর্তনের ফলে বয়ঃসন্ধিকালে শরীরেও কিছু পরিবর্তন আসে। এর প্রভাব শুধু মনে না, ত্বক এবং চুলেও পড়ে।

তাইতো বয়ঃসন্ধিকালে অনেকেরই ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। এই যেমন- হঠাৎ করে ত্বক তৈলাক্ত হয়ে যাওয়া, ব্রণ ওঠা, কারো কারো ত্বক রুক্ষ হয়ে যাওয়া ইত্যাদি সমস্যাগুলো দেখা দেয়। এই সমস্যাগুলো থেকে মুক্তি পেতে কি করবেন চলুন জেনে নেয়া যাক-

>> বাইরে বের হলেই ধুলাবালি ত্বকে জমে। যেখানেই রোদের তাপ সেখানেই ঘাম হয়। এতে ত্বক ও চুল হয়ে যায় নিষ্প্রাণ ও রুক্ষ। তাই প্রতিদিন ভালোভাবে পরিষ্কার না করা হলে চর্মরোগ দেখা দিতে পারে। স্কুল-কলেজ বা কোচিং থেকে ফিরে কিশোরীদের উপযোগী ফেসিয়াল ক্লিনার, ফেসিয়াল জেল বা ফোম দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে।

>> মুখে ব্রণ হলে হাত দিয়ে খোঁটাখুঁটি করা ঠিক নয়। কারণ হাত ও নখের জীবাণু ঢুকে ব্রণ যেমন আরো বাড়বে তেমনই রেখে যাবে স্থায়ী দাগ। নতুন ব্রণ ওঠলে একটি-দুটি লবঙ্গ থেঁতলে সেখানে লাগিয়ে রাখলে একটু জ্বলবে তবে ব্রণ কমে যাবে। কারণ এটি জীবাণু বিনাশে বেশ সহায়ক।

>> স্নানের অন্তত ৪০ মিনিট আগে গোড়াসহ পুরো চুলে সপ্তাহে দুই দিন তেল লাগাতে হবে। মোটা তোয়ালে গরম জলে ভিজিয়ে নিংড়ে নিয়ে তা ১০ মিনিট মাথায় পেঁচিয়ে রেখে ভালো মতো শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করলে উপকার পাবেন।

>> বয়ঃসন্ধিতে হোয়াইট হেডস, ব্ল্যাক হেডসের সমস্যা বেড়ে যেতে পারে। এক্ষেত্রে বাজারের স্ক্রাবের চেয়ে ঘরোয়া পদ্ধতিতে তৈরি স্ক্রাব ব্যবহার করাটাই ভালো। চালের গুঁড়া, দুধ বা টক দই, পেস্তা বাদাম, মসুর ডাল অল্প করে নিয়ে তার সঙ্গে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে নেবেন। এই মিশ্রণ মুখে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেললে ব্ল্যাক হেডস ও ত্বকের মৃত কোষ দূর হয়ে যাবে।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress