বয়স বাড়ার সাথে সাথে ফিট থাকতে চান? তাহলে মেনে চলুন এই নিয়মগুলো

বয়স তো মাত্র একটা সংখ্যা। যদি সুস্থ থাকা যায়, তাহলে বয়সকে ফুঁ মেরে উড়িয়ে দেওয়া খুবই সহজ। আর এর প্রথম ধাপ মনকে সতেজ রাখা। ফিটনেস বিশেষজ্ঞরা বলছেন, সবার প্রথম হল মনকে ভাল রাখুন। তাহলে শরীরও থাকবে ভাল। কারণ, বয়স হলে বেশিরভাগ মানুষই হতাশায় ভুগতে থাকেন। অনেকেই ভেবে ফেলেন, এটাই জীবনের শেষ অধ্যায়। বিশেষজ্ঞরা বলছেন, এসব ভাবনা প্রথমেই মন থেকে দূর করুন। জীবন বাঁচুন ফুল দমে!

১) বেশি দেরি করে ঘুম থেকে উঠবেন না। বরং সকাল সকাল উঠে একটু মর্নিংওয়াক (Morning Walk) সেরে নিন। যদি বাইরে বের হতে ইচ্ছে না করে তাহলে ছাদেই হালকা ব্যায়াম করে ফেলুন।

২) ভাল গান শুনুন রোজ। বেছে নিতে পারেন আপনার যৌবনকালের সিনেমার গান। দেখবেন নস্ট্য়ালজিয়ায় ভাসলে নিজেকে ইয়ং লাগবে।

৩) তেল, ঝাল খাওয়া কমিয়ে দিন। খাবার তালিকায় বরং রাখুন সবজি, ফল। রেড মিট একেবারেই খাবেন না। ডিনারে স্যুপ জাতীয় খাবার খান।

৪) এ প্রজন্মের ছেলেমেয়েদের মতো আজকাল বয়স্করাও মোবাইল ফোন নিয়ে সারাদিন কাটিয়ে দেন। প্রথমেই ত্যাগ করুন স্মার্টফোন অতিরিক্ত ব্যবহারের অভ্যাস। বরং বই পড়ুন, সিনেমা দেখুন। কিংবা নিজের হবিগুলোকে আবার ফিরিয়ে আনুন।

৫) বাগান করুন। বিশেষজ্ঞরা বলছেন, বাগান করলে মন ভাল থাকে। বিশেষ করে ফুলের বাগানের দিকে মন দিন।

৬) শরীর খারাপ হলে নিজেই নিজের ডাক্তারি করবেন না। মাসে অন্তত একবার চেকআপ করান। দেখে নিন নিয়ন্ত্রণে আছে কিনা আপনার ব্লাডসুগার ও ব্লাডপ্রেসার। বেশি রাত পর্যন্ত জাগবেন না। বরং রাতে তাড়াতাড়ি ঘুমতে যাওয়ার চেষ্টা করুন। ভুলেও শুয়ে শুয়ে মোবাইল দেখবেন না। প্রয়োজন পড়লে হেডফোন লাগিয়ে গান শুনতে পারেন।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress