সাবধান! অতিরিক্ত ওজনের কারণে যেসব অসুখ হতে পারে! দেখেনিন

অতিরিক্ত ওজনের আছে অনেক অপকারী দিক। বাড়তি ওজন মানেই নানা রোগে আক্রান্ত হওয়ার ভয়। শরীরে কোলেস্টেরল বৃদ্ধির কারণে ওজন বেড়ে যায়। এর ফলে তৈরি হয় নানা ধরনের সমস্যা। বিশেষজ্ঞরা বলেন, আমাদের শরীরে কোলেস্টেরল বৃদ্ধির ফলে ফুসফুসে সমস্যা, হৃদরোগসহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। সেইসঙ্গে যোগ হতে পারে ব্রেস্ট ক্যান্সারের মতো মরণঘাতি অসুখও।

অতিরিক্ত ওজনের কারণে নারীর শরীরে বাসা বাঁধতে পারে ব্রেস্ট ক্যান্সার। এর কারণ হলো, শরীরে বেশি ফ্যাট থাকলে শরীর থেকে বেশি এস্ট্রোজেন হরমোন তৈরি হয়। যে কারণে বৃদ্ধি হতে পারে ক্যান্সার কোষের। তৈরি করতে পারে সমস্যা। ইনসুলিনের মাত্রা অতিরিক্ত বেড়ে গেলেও দেখা দিতে পারে ওবেসিটি।

বিশেষজ্ঞদের মতে, স্বাভাবিকে চেয়ে অতিরিক্ত ওজন থাকলে তা অবশ্যই কমিয়ে ফেলা উচিত। কারণ শরীরে যত কম ফ্যাট থাকবে শরীর তত বেশি ভালো থাকবে। ওজন যত বেশি নিয়ন্ত্রণে থাকবে, ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকিও ততই কমবে।

ওজন বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরে বাসা বাঁধতে থাকে নানা ধরনের রোগ। উচ্চ রক্তচাপ হতে পারে যে কারোই। তবে ওজন অতিরিক্ত হলে সে কারণে রক্তনালীতে অতিরিক্ত চর্বি জমার ভয় বেশি থাকে। উচ্চ রক্তচাপ হলে তা কিডনির সমস্যা, চোখের ক্ষতি, ডিমেনশিয়া এবং হার্ট অ্যাটাকের কারণ হতে পারে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি।

অতিরিক্ত ওজন হৃৎপিণ্ড ও রক্তনালীর অসুখের অন্যতম প্রধান কারণ হতে পারে। যে কারণে বাড়ে হৃদরোগ এবং স্ট্রোকের আশঙ্কা। ওজন বৃদ্ধির কারণে দেখা দেয় ডায়াবেটিস। এই নীরব ঘাতক আমাদের কিডনি, চোখ, পা, কান এবং হৃদযন্ত্রকে ধ্বংসের কাছাকাছি পৌঁছে দেয়।

অতিরিক্ত ওজন হলে তা হিপ, হাঁটু এবং গোড়ালির জয়েন্টগুলোতে চাপ বাড়ায়। এর ফলে লিগামেন্টগুলো দুর্বল হয়ে পড়ে এবং তরুণাস্থি দ্রুত ভেঙে যায়। যাদের ওজন অতিরিক্ত, তাদের অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া হওয়ার ভয় বেশি থাকে। এর কারণ হলো, ঘুমের সময় মুখ এবং গলার নরম টিস্যু শিথিল হয়ে যায়, ফলে স্থুল ব্যক্তিদের শ্বাস-প্রশ্বাস সাময়িকভাবে বন্ধ হয়ে যেতে পারে।

RS

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress