কানে প্রায়ই ব্যথা হচ্ছে! তাহলে জেনেনিন কিছু বিশেষ তথ্য সম্পর্কে

কানে ব্যথা হলে অনেকেই এড়িয়ে যান। ভাবেন ঠাণ্ডা লেগেছে অথবা ছোটখাটো সমস্যা দেখা দিয়েছে। তাই চিকিৎসকের কাছেও আর যাওয়া হয় না। কিন্তু নিয়মিত এরকম হতে থাকলে সাবধান হোন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘এক্সপ্রেস’-এর প্রতিবেদন থেকে জানা গিয়েছে, কানে এক ধরনের বিরল ক্যান্সার হওয়ার উপসর্গ হল কানে ব্যথা হওয়া।

প্রতিবেদনটি থেকে জানা গিয়েছে, কানের যে কোনও তিনটি অংশে ব্যথা হতে পারে- কানের একদম ভিতরে, মাঝামাঝি অংশে বা একেবারে কানের বাইরে অংশে।

ইংল্যান্ডে ১০ লাখের মধ্যে অন্তত এক জন কানের মাঝখানে ব্যথা হয়ে কানের ক্যান্সারে আক্রান্ত হন। যাঁদের বিগত ১০ বছরের মধ্যে কানে ইনফেকশন হয়েছে, তাঁদের এই বিরল ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এঁদের বিশেষত কানের মাঝখানে ক্যান্সার হয়।

কানের বাইরে, মাঝখানে এবং ভিতরে ক্যান্সারের ভিন্ন রকমের উপসর্গ থাকে। এমনই জানিয়েছেন ইংল্যান্ডের ক্যান্সার রিসার্চের এক গবেষক।

কানের বাইরের অংশের ক্যান্সার- এক ধরনের গোলাপি রংয়ের পিণ্ড তৈরি হয়।

কানের মাঝখানের অংশে ক্যান্সার- কানে অসম্ভব যন্ত্রণা, বধির হয়ে যাওয়া। এ ছাড়াও কানের ভিতর থেকে এক ধরনের পদার্থ বের হয় যার মধ্যে রক্তও থাকতে পারে।

কানের ভিতরের অংশে ক্যান্সার- কানের ভিতরে ব্যথা, মাথার যন্ত্রণা, কানে কম শোনা, সারাদিন দুর্বল লাগা, অথবা কানের মধ্যে সব সময়ে এক ধরনের অদ্ভুত আওয়াজ হওয়া।

rs

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress