পৃথিবী এগিয়ে যাচ্ছে ধ্বংসের দিকে একটু একটু করে, কি বলছে বিজ্ঞানীরা? জেনেনিন

More articles

টোটকা24×7 নিউজ ডেস্ক: উষ্ণায়নের প্রভাবে যেভাবে হিমালয়ের বরফ গলছে আর তাপমাত্রা যেভাবে বাড়ছে আর তারপর বৃক্ষছেদন ক্রমাগত এসবের ফলে খুব দ্রুত ই ধ্বংস হতে চলেছে পৃথিবী । এই গ্লোবাল ওয়ারমিং এর পিছনে থাকা প্রধান কারন হল পরিবেশ দূষণ।উষ্ণতা বাড়ার ফলে সুমেরুর বরফ দ্রুতহারে গলতে শুরু করেছে, শৈলপ্রাচীরের ঘনত্ব কমছে, আন্টার্কটিকার ব্রান্ট আইস সেল্ফ গত ৩৩ বছরে একটি পরিবর্তন এসেছে। স্যাটেলাইট ইমেজে দেখা গেছে বরফ ক্রমশ গলছে আন্টার্কটিকাতেও। এর মধ্যে বহু জায়গার বরফ একেবারেই গলে গেছে।

এছাড়া আর ও ক্ষতিগ্রস্থ হয়েছে পৃথিবী।বিশ্ব উষ্ণায়ন ও আবহাওয়ার পরিবর্তন প্রকৃতিক সম্পদ ও জলকে ক্ষতিগ্রস্থ করছে। পৃথিবী জুড়ে শহরের পরিধি বাড়ছে। লাস ভেগাস শহরের বেড়ে ওঠা স্যাটেলাইট ইমেজে ধরা পড়েছে। ১৯৭২ সালে লাস ভেগাসের যে রূপ ছিল ২০১৭ সালে তা আকারে অনেক বেড়েছে।এক ই অবস্থা এখন সুমেরুতেও। ১৯৮৪ থেকে ২০১২ সালের মধ্যে সমুদ্রের অবস্থা অনেকটাই বদলেছে। ২০১২ সালে সবচেয়ে কম বরফ জমেছে সুমেরু মহাসাগরে।

বিজ্ঞানীরা আশঙ্কা করছেন এবার গ্রীষ্মে সম্পূর্ণ সুমেরু মহাসাগরের বরফ উধাও হয়ে যাবে।এইভাবে একটু একটু করে আমরা ধ্বংসের পথে যাচ্ছি। গরম বাড়ছে কষ্ট হচ্ছে।কলকাতা দিল্লী এইসব জায়গায় গরমের ফলে এত কষ্ট পাচ্ছেন মানুষ কিন্তু এই বিশ্ব উষ্ণায়ন এও তো মানুষেরই অবদান তাও একটা গাছ লাগানো হয় না।আর কবে মানুষের চেতনা হবে?

Latest